Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পিজিডিসিএম প্রোগ্রামের শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ পুঁজিবাজারে রিউমার খুব খারাপ জিনিস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৪:১৪ পিএম

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট (পিজিডিসিএম) প্রোগ্রামের ৬ষ্ঠ থেকে ১৭ তম ব্যাচের শিক্ষার্থীদের মাঝে তাঁদের পাসের সনদপত্র তুলে দেয়া হয়েছে। শনিবার (৬ মার্চ) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের মাল্টিপারপাস হলরুমে এক অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে এ সনদপত্র তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বির্নিমাণে আমরা এগিয়ে যাচ্ছি। সেই লক্ষ্য বির্নিমাণে প্রত্যেককে তাঁর নিজ নিজ জায়গা থেকে দেশের জন্য কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (বিএসইসি) এর কমিশনার প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ। বিশেষ অতিথির বক্তেব্যে তিনি বলেন, পুঁজিবাজারের জন্য রিউমার খুব খারাপ জিনিস। পৃথিবীর সব দেশের পুঁজিবাজারে এই সমস্যা রয়েছে। এজন্য তিনি জ্ঞান ও প্রশিক্ষণ এর উপর গুরুত্বারোপ করেন এবং বলেন, উন্নতির ধারা অব্যাহত রাখতে প্রাযুক্তিক জ্ঞান এবং ফিনটেক প্রসার প্রয়োজন।

তিনি পিজিডিসিএম’র সনদ গ্রহনকারী শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান। তিনি এসময় পুঁজিবাজারে জন্য গবেষণার উপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের গবেষণা মার্কেটের প্রয়োজনে আসবে এবং একইসাথে নীতিনির্ধারণী মহলকে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে।

অনুষ্ঠানটির সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. মাকসুদ কামাল বলেন, দেশের উন্নয়নের ধারাকে আব্যাহত রাখতে এবং টেকসই করতে ট্রেনিং এর প্রয়োজন। একইসাধে ট্রেনিং এর জ্ঞানকে কর্মক্ষেত্রে ব্যবহার করতে পারলে জাতি উপকৃত হবে। এসময় তিনি, শিক্ষার সঠিক প্রয়োগ করার জন্য আহ্বান জানান এবং আশাপ্রকাশ করেন এর মাধ্যমে, জাতি এগিয়ে যাবে।

অনুষ্ঠানটির সূচনা বক্তব্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট প্রফেসর ড. মাহমুদা আক্তার বলেন, বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট প্রতিনিয়ত তাঁর শিক্ষা ও প্রশিক্ষণ প্রোগ্রামের মাধ্যমে পুঁজিবাজার এর উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিআইসিএম প্রতিষ্ঠার আগে দেশে পুঁজিবাজার বিষয়ক শিক্ষার সুযোগ ছিলো না।

তিনি বলেন, আজকের এই পিজিডিসিএম প্রোগ্রামে উত্তীর্ণ শিক্ষার্থীরা আগামীতে দেশব্যাপী আর্থিক স্বাক্ষরতার বিস্তারে ব্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবে। শেষে ইন্সটিটিউটের পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ্ ভোট অব থ্যাংকস এর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ