Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাতক্ষীরায় স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত হলেন ডাঃ এম আর খান

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা জেলা সংবাদদাতা : নিজ জন্মভূমি সাতক্ষীরার রসুলপুরের মাটিতে স্ত্রী আনোয়ারা খানমের পাশে শোক আর শ্রদ্ধায় পারিবারিক কবরস্থানে গাছের শীতল ছায়ায় চির নিদ্রায় শায়িত হলেন শিশুবন্ধু একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক ডাঃ এম আর খান। সোমবার (৭ নভেম্বর) সকাল সোয়া ১০টায় সাতক্ষীরা শহরের রসুলপুর হাইস্কুলের মাঠে ৬ষ্ঠ জানাযা নামাজ শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এর আগে সাতক্ষীরাবাসীর ভালবাসায় সিক্ত হন ডাঃ এমআর খান। তাকে শেষ শ্রদ্ধা জানাতে ছুটে আসেন সাতক্ষীরা জেলার সর্বস্তরের মানুষ। নামাজের জানাজা পরিচালনা করেন, সাতক্ষীরা আহলে হাদীস জামে মসজিদের পেশ ইমাম অধ্যক্ষ ওবায়েদুল্লাহ্।
এর আগে সকালে মরদেহ রসুলপুর হাইস্কুলের মাঠে পৌঁছানোর পর তার কফিনে সাতক্ষীরার সর্বস্তরের জনগণ শ্রদ্ধাজ্ঞাপন করেন। একে একে জাতীয় অধ্যাপক ডাঃ এম আর খান এর মরদেহে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন, জেলা পরিষদ প্রশাসক সাবেক এমপি মুনছুর আহমেদ, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য স, ম জগলুল হায়দার, সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন, পুলিশ সুপার আলতাফ হোসেন, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, চেম্বার অব কমার্সের সভাপতি নাছিম ফারুক খান মিঠু, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব মোঃ আব্দুস সবুর, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আসাদুজ্জামান বাবু প্রমূখ।
নামাজে জানাযার পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, অধ্যাপক ডাঃ এম আর খান এর ভাই বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, বাংলাদেশ শিশুস্বাস্থ্য ফাউন্ডেশনের মহাপরিচালক ডাঃ শহিদুল্লাহ, ফিফা রেফারী তৈয়ব হাসান বাবু প্রমুখ। জানাযায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ডাঃ এম আর খান এর একমাত্র কন্যা দৌলতুন্নেসা ম্যান্ডি, জামাতা ফারুক হোসেন।
প্রসঙ্গত, গত শনিবার বিকেল ৪ টা ২৫ মিনিটে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডাঃ এম আর খানের মৃত্যু হয়। উপমহাদেশের প্রখ্যাত শিশু বিশেষজ্ঞ শিশুবন্ধু খ্যাত, জাতীয় অধ্যাপক ডাঃ এম আর খানের মৃত্যুতে শোকার্ত সাতক্ষীরাসহ দেশবাসি। বিশ্ব বরেণ্য এই খ্যতিমান চিকিৎসকের মৃত্যুতে সাতক্ষীরায় শোকের ছায়া বিরাজ করছে। বিন¤্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসায় সিক্ত হয়ে চির নিদ্রায় শায়িত হলেন ডাঃ খান। রবিবার সকাল সাড়ে ১০ টায় সেন্ট্রাল হাসপাতাল প্রাঙ্গণে তার প্রথম জানাযা নামাজ অনুষ্ঠিত হয়।
সেন্ট্রাল হাসপাতাল প্রাঙ্গণ থেকে মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় মসজিদে নেওয়া হয়। দুপুর ১২টায় বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) কার্যালয়ে এবং সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সবার শ্রদ্ধা জানানোর জন্য নেওয়া হয় এম আর খানের মরদেহ।
এরপর বেলা আড়াইটা থেকে মিরপুরে শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন এবং বিকেল সাড়ে ৩টায় উত্তরা উইমেন্স মেডিক্যাল হাসপাতাল প্রাঙ্গণে তার জানাযা হয়। রবিবার দিবাগত গভীর রাতে নিজ জন্মভূমি গ্রামের বাড়ি সাতক্ষীরার রসুলপুরে মরদেহ আনা হয়। আসার পথে রাতেই যশোরে শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনে জানাযা নামাজ অনুষ্ঠিত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ