Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া থেকে সার আমদানির প্রস্তাব অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০২ এএম

ইউক্রেনের সঙ্গে ভ্লাদিমির পুতিন যুদ্ধে জড়িয়ে পড়লেও রাশিয়া থেকে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল লবৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। কমিটির বৈঠক শেষে ভার্চুয়ালি সাংবাদিকদের এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের।
এ সময় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে (বিএডিসি) রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ‘প্রডিনটর্গ’ থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির অনুমোদন দেওয়া হয়। এই সার কেনা হবে ১৫০ কোটি ২১ লাখ ২৩ হাজার ২২০ টাকায়।
শিগগিরই যুদ্ধ থেমে যাওয়ার আশা রেখে অথ্যমন্ত্রী বলেন, বিকল্প সোর্স আমরা বিবেচনায় রেখেছি। যদি সুইফটের কারণে কোনও পেমেন্ট করতে না পারি তাহলে অন্যরকম ব্যবস্থা করে নিতে হবে। আমরা চাই বিশ্বমানবতার স্বার্থে এই ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধ হোক। বিশ্বের মানুষ যেন শান্তি পায়, এটা আমার প্রত্যাশা। আমরা কেউ যুদ্ধ দেখতে চাই না।
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় রাশিয়া থেকে সার আমদানির প্রস্তাব অনুমোদন হয়েছে, যথাসময়ে এটি পাওয়া যাবে কি-না জানতে চাইলে তিনি বলেন, রাশিয়ার সঙ্গে আমাদের ভালো সম্পর্ক। আমরা যে আইটেমটি আনছি এটি নতুন নয়। এই আইটেমটি বরাবরের মতো আনার জন্য চেষ্টা করছি। তারা যদি কোনও কারণে না দেয় তাহলে আমরা ভিন্ন জায়গায় খুঁজবো। এর আগে আমরা সিদ্ধান্ত নিতে পারছি না। আমরা ওদের (রাশিয়া) কাছ থেকেই আনার চেষ্টা করবো। পেমেন্ট বিষয়ে সুইফট কোড তাদের কাছ থেকে ডিসকন্টিনিউ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ