Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যাংকারদের ন্যূনতম বেতন, রুল শুনানি পিছিয়ে বৃহস্পতিবার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১১:২২ পিএম

বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন-ভাতা নির্ধারণ করে দেওয়া বাংলাদেশ ব্যাংকের সার্কুলার কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের ওপর শুনানির জন্য বৃহস্পতিবার (৩ মার্চ) দিন ধার্য করেছেন হাইকোর্ট। বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারীর পক্ষের আইনজীবী সাইফুর রহমান রাহী।

ন্যূনতম বেতন কাঠামো নিয়ে শুনানিতে বুধবার (২ মার্চ) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে এদিন রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ এম মাছুম ও সাইফুর রহমান রাহী। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল ও ব্যারিস্টার তানজীব উল আলম। অ্যামিকাস কিউরি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি।

এদিন আইনজীবী ফিদা এম কামাল বাংলাদেশ ব্যাংকের পক্ষে হলফনামা আকারে জবাব (এফিডেভিট ইন অপজিশন) দাখিল করেন।

এ সময় আদালত বাংলাদেশ ব্যাংকের আইনজীবীকে উদ্দেশ করে বলেন, যেসব ব্যাংক নতুন কাঠামোতে বেতন দিচ্ছে না, এই রুল শুনানি না হওয়া পর্যন্ত তাদের প্রতি কঠোর (হার্শ) হবেন না।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি ব্যাংকারদের জন্য সর্বনিম্ন বেতন কাঠামো নির্ধারণ করে দেওয়া বাংলাদেশ ব্যাংকের সার্কুলার কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এক সপ্তাহের মধ্যে অর্থসচিব ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে রুলের জবাব দিতে বলেন আদালত। এছাড়া এ বিষয়ে শুনানির জন্য চারজন অ্যামিকাস কিউরি (আদালতকে আইনি সহায়তাকারী/আদালত বন্ধু) নিয়োগ দেন হাইকোর্ট।

এ চার অ্যামিকাস কিউরি হলেন- অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি, রোকন উদ্দিন মাহমুদ ও প্রবীর নিয়োগী।

ফরহাদ বিন হোসেন নামের এক বিনিয়োগকারীর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের একই বেঞ্চে এ রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ