Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাসদের প্রথম কংগ্রেস কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

‘শ্রেণিসংগ্রাম বেগবান করো, মেহনতী মানুষের রাষ্ট্র সরকার প্রতিষ্ঠা করো’ এই স্লােগান নিয়ে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) প্রথম কংগ্রেস আগামী শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে। ১৯৮০ সালের ৭ নভেম্বর প্রতিষ্ঠার পর এই প্রথম দলটির কংগ্রেস প্রকাশ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কমরেড খালেকুজ্জামানের নেতৃত্বাধীন বাসদের এই কংগ্রেসে বক্তব্য রাখবেন শ্রীলংকা জনতা ভিমুক্তি পেরমুনা দলের সাধারণ সম্পাদক কমরেড সুচিতাদে, সিপিআই লিবারেশন ভারতের কেন্দ্রীয় কমিটি কমরেড ওম শর্মা, নেপালের সিপিএন ও জাতীয় নেতৃবৃন্দ।

দলটির কংগ্রেস সফল করার লক্ষ্যে ঢাকা মহানগরে প্রচার অভিযান ও লিফলেট বিতরণ কার্যক্রম চলছে। এবারের কংগ্রেসে নেতারা ১৩টি প্রস্তাব তুলে ধরবেন বলে জানা গেছে।

কংগ্রেসকে সামনে রেখে এসব দাবির পক্ষে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে দলটি।
গতকাল প্রেস বিজ্ঞপ্তিতে প্রকাশিত তাদের দাবিগুলো হলো- সংখ্যানুপাতিক নির্বাচন চাই, দলনিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই। নির্বাচন কমিশন গঠন বাতিল করে নতুন আইন করতে হবে ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ