Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘যেকোনো দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো.এনামুর রহমান বলেছেন, পূর্বপ্রস্তুতি থাকলে যেকোনো দুর্যোগ মোকাবিলা অনেকটাই সহজ এবং জানমালের ক্ষয়ক্ষতি কম হয়। তাই দেশের মানুষকে ভূমিকম্প এবং অগ্নিকাণ্ডসহ বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবিলায় সচেতন করার লক্ষ্যে সারাদেশে মহড়ার আয়োজন করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার রাজধানীর মিরপুরের চলন্তিকা বস্তিতে বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহযোগিতায় আয়োজিত ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধিমূলক মহড়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
এদিকে ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সামনে খাবার পানির দাবিতে বিক্ষোভ করেছেন রাজধানীর মিরপুরের এলাকাবাসী। এসময় প্রতিমন্ত্রী তাদের দাবি-দাওয়া শুনে ফ্লাট করে দেওয়ার আশ্বাস দেন। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দুর্যোগ মোকাবিলায় সক্ষম জাতি গঠনে কাজ করছে। জলবায়ু পরিবর্তনজনিত কারণ ছাড়াও ভৌগোলিক অবস্থানগত কারণে আমাদেরকে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয়। কিন্তু আমরা যদি পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে পারি তাহলে এসব দুর্যোগ মোকাবিলা করে টিকে থাকা আমাদের জন্য অনেক সহজ হবে।
প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগে দ্রুত উদ্ধার ও অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য অ্যাকোয়াটিক সি সার্চবোট, মেরিন রেস্কিউ বোট, মেগাফোন সাইরেনসহ প্রয়োজনীয় সরঞ্জাম, যন্ত্রপাতি ও যানবাহন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং সশস্ত্রবাহিনী বিভাগসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানকে প্রদান করা হয়েছে।
তিনি বলেন, এ কার্যক্রম সহজ করার জন্য আরো অত্যাধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জামাদি সংগ্রহের কাজ চলমান রয়েছে। এ লক্ষ্যে প্রায় ২৩০০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। বিভাগীয় ও জেলা শহরে অগ্নিকাণ্ডসহ অন্যান্য দুর্যোগ মোকাবিলায় ভবিষ্যতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জন্য উন্নত মানের মই ক্রয় করা হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা।
এলাকাবাসীর অভিযোগ, বস্তিতে পানির সংকট দীর্ঘদিনের। বার বার সংশ্লিষ্টদের জানিয়েও কোনো সমাধান হয়নি। পানির জন্য তাদের দূর-দূরান্তে যেতে হয়। এ বিষয়ে মন্ত্রীর হস্তক্ষেপ চান তারা। পানির দাবিতে যখন বিক্ষোভ চলছিল, তখন অনুষ্ঠানের মঞ্চে ছিলেন মন্ত্রী। এসময় মাইকে ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, বস্তিবাসীরা তাদের অধিকার আদায়ে সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছে। তারা দাবি-দাওয়া পেশ করছেন। এরপর পুলিশ ও ফায়ার সার্ভিস বিক্ষোভকারীদের সেখান থেকে সরিয়ে দেয়। মহড়া শেষে ৬নং ওয়ার্ডের কাউন্সিলর তাইজুল ইসলাম বাপ্পি পানির বিষয়ে কোনো দাবি না তুলে বস্তিবাসীর জন্য ফায়ার হাইড্রেন্ট চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ