Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্নীতির দায়ে চাকরি হারালেন দক্ষিণ সিটির প্রকৌশলী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

প্রায় ১২ কোটি টাকা আর্থিক অনিয়ম ও দুর্নীতির দায়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সহকারী প্রকৌশলী (পুর) আ হ ম আব্দুল্লা হারুনকে চাকরি হতে অপসারণ করা হয়েছে। গত ২৮ শে ফেব্রুয়ারি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও করপোরেশনের সচিব আকরামুজ্জামানের স্বাক্ষরিত দপ্তর আদেশের মাধ্যমে চাকরি থেকে আব্দুল্লা হারুনকে অপসাররণ করা হয়।
গতকাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের গণমাধ্যমকে বিষয়টি জানান। দপ্তর আদেশে বলা হয়, আব্দুল্লাহ হারুন (বর্তমানে সহকারী প্রকৌশলী (পুর), প্রকৌশল বিভাগ, অঞ্চল-৪), বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সহকারী প্রকৌশলী (পুর) নিজ দায়িত্বসহ একই বিভাগের নির্বাহী প্রকৌশলীর কাজ চালিয়ে নেয়ার দায়িত্বে থাকাকালীন অনুমোদিত নকশা অনুযায়ী কাজ শেষ না করে ভৌতিক এবং অতিরিক্ত বিল পরিশোধ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আর্থিক ক্ষতি করেছেন। বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের নির্বাহী প্রকৌশলীর দায়িত্বে থাকাকালীন আব্দুল্লাহ হারুন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ডিপোজিট ওয়ার্কের আওতায় কমলাপুর টিটিপাড়া থেকে দক্ষিণ কদমতলী পর্যন্ত ছয় কিলোমিটার রেললাইনের দুই পাশে জমা মানববর্জ্য মাটি ও রাবিশ অপসারণ এবং ডাম্পিং করার কাজটিকে তিন গ্রুপে ভাগ করে ২৮ কোটি টাকার টেন্ডার আহবান করেন।
আহবানকৃত দরপত্রে বিভিন্ন অনিয়ম এবং কাজের পরিধি ও নির্ধারিত ব্যয়ের মাঝে বিস্তর অসামঞ্জস্যতা দেখা দেয়। যেখানে মোট বর্জ্য মাটি ও রাবিশ ধরা হয়েছে ১ লক্ষ ২০ হাজার টন যার মধ্যে বর্জ্যের পরিমাণ হবে সর্বোচ্চ ৫ হাজার টন। অবশিষ্ট এক লক্ষ ১৫ হাজার টন মাটি ও রাবিশ যা বিক্রয়যোগ্য থাকলেও তা ডাম্পিং বাবদ দরপত্র ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ৮৮ লক্ষ টাকা। দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মচারী চাকরি বিধিমালা ২০১৯ এর ৬৪ (২) বিধি অনুসারে জনস্বার্থ ও করপোরেশন স্বার্থ রক্ষার্থে চাকরি হতে তাকে অপসারণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ