Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুফতী ফজলুল হক আমিনীর জীবন-কর্ম নিয়ে কনফারেন্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আবনায়ে জামেয়া লালবাগ-এর উদ্যোগে লালবাগ মাদরাসায় মুফতী ফজলুল হক আমিনী (রহ.)-এর জীবন কর্ম অবদান শীর্ষক জাতীয় কনফারেন্সে বক্তারা বলেছেন, মুফতী আমিনী (রহ.) ছিলেন আলোর মিনার, ইখলাস ও নিষ্ঠায় ছিলেন অনন্য। সত্য প্রকাশে তিনি কোন রক্তচক্ষুকে ভয় করতেন না। ইসলামী চিন্তার স্বচ্ছতা, যুক্তির দীপ্তি তার ব্যক্তিত্বকে সব সময়ই আলোকিত করে রাখতো।

বক্তারা বলেন, ঈমান, আমল, খানকা, হাদিসের মসনদ, রাজনীতি সবখানেই মুফতী আমিনী (রহ.)-এর সরব পদচারণা ছিল। তার রাজনৈতিক জীবন ছিল সমৃদ্ধ। তিনি ইসলাম ও দেশের স্বার্থ বিরোধী যেকোন কর্মকাণ্ডের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ভূমিকা পালন করতেন। সংসদ সদস্য হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন করলেও কোন গোয়েন্দা সংস্থা তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের করতে পারেনি। তিনি আকাবের ও আসলাফের পথ অনুসরণ করতেন। সাফল্য অর্জন করতে হলে আমাদেরকেও তার দেখানো পথেই চলতে হবে। বক্তারা বলেন, লালবাগ জামেয়া আল্লামা শামসুল হক ফরিদপুরী (রহ.), হযরত হাফেজ্জী হুজুরসহ (রহ.) আকাবেরদের আমানত এবং বহু কালজয়ী ইতিহাস, ঐতিহ্যের স্বাক্ষী। এই দ্বীনি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ষড়যন্ত্র করে অতীতেও কেউ পার পায়নি। বর্তমানেও ষড়যন্ত্র করে কেউ পার পাবে না।
গতকাল রোববার আবনায়ে জামেয়া লালবাগ-এর উদ্যোগে লালবাগ মাদরাসায় অনুষ্ঠিত মুফতী ফজলুল হক আমিনী (রহ.)-এর জীবন-কর্ম-অবদান শীর্ষক জাতীয় কনফারেন্সে বক্তারা এইসব কথা বলেন। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দুটি অধিবেশনে চলে কনফারেন্সের কার্যক্রম। অংশ নেন ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত আবনায়ে জামেয়ার সদস্যবৃন্দ। কনফারেন্সে সভাপতিত্ব করেন লালবাগ মাদরাসার প্রিন্সিপাল হযরত মাওলানা মুহিব্বুল্লাহ। বক্তব্য রাখেন যাত্রাবাড়ী মাদরাসার প্রিন্সিপাল, কওমি মাদরাসা শিক্ষা বোর্ড-(বেফাক)-এর সভাপতি মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান, ফরিদাবাদ মাদরাসার মুহতামীম মাওলানা আব্দুল কুদ্দুস, লালবাগ মাদরাসার মজলিসে শুরা প্রধান মাওলানা হাবিবুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ