Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে আখেরী মোনাজাত কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বিশ্ব জাকের মঞ্জিলে মহাপবিত্র উরশ শরীফে আখেরী মোনাজাত আগামীকাল মঙ্গলবার সকালে। গত শুক্রবার জুমার নামাজের মধ্যে দিয়ে ফরিদপুরের আটরশী গ্রামের বিশ্ব জাকের মঞ্জিলে শুরু এ উরশ হয়। লাখ লাখ মুসল্লির আল্লাহ আল্লাহ জিকিরে প্রকম্পিত হচ্ছে দরবার শরীফ। সমবেত মুসল্লিরা দিন রাত এবাদত বন্দেগীতে অংশগ্রহণ ও বিশ্ব জাকের মঞ্জিলের পীর সাহেব হযরত মাওলানা শাহসুফি খাজাবাবা ফরিদপুরী সাহেবের রওজা শরীফ জিয়ারত করছেন।

দক্ষিণাঞ্চলসহ সারা দেশ থেকে বিশ্ব জাকের মঞ্জিলমুখী জাকেরান ও আশেকানসহ মুসল্লিদের স্রোত অব্যাহত রয়েছে। ইতোমধ্যে পাকিস্তান ও ভারতসহ বিশে্বর বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক জাকেরান ও আশেকান উরশ শরীফে যোগ দিয়েছেন। ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, কুচবিহার, আসাম ও ত্রিপুরা থেকেও কাফেলা সহকারে বিশ্ব জাকের মঞ্জিলের পীর সাহেবের মুরিদান উরশে যোগ দিচ্ছেন।

প্রতিদিনই শেষ রাতে রহমতের সময়ে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা হচ্ছে এ দরবার শরীফে। ফজরের নামাজের পূর্ব পর্যন্ত নিশির শেষভাগে আল্লাহ আল্লাহ জিকিরে সমবেত মুসল্লি অশ্রুপাত করে মহান রাব্বুল আল-আমীনের দরবারে পানাহ চান। ফজরের নামাজ বাদে ফাতেহা শরীফ ও খতম শরীফ পাঠন্তে দিনভরই এ দরবার শরীফে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ ছাড়াও ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ব জাকের মঞ্জিলে সমবেত লাখ লাখ মুসল্লিয়ানের জন্য আহার এবং ওজু গোসলসহ এক সামিয়ানার নিচে নামাজ ও থাকার ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে। বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়াও হাজার হাজার সেচ্ছাসেবক এ দরবার শরীফসহ সংযুক্ত সবগুলো সড়কে যানবাহন চলাচল নির্বিঘ্ন রাখতে দিনরাত কাজ করে যাচ্ছেন। বরিশাল-ফরিদপুর-ঢাকা এবং খুলনা-ঢাকা জাতীয় মহাসড়ক থেকে বিশ্ব জাকের মঞ্জিলমুখী ৩টি সড়কে যান চলাচল নির্বিঘ্ন রাখতে বিপুল সংখ্যক ট্রাফিক পুলিশসহ জেলা পুলিশও কাজ করছে।

আগামীকাল মঙ্গলবার ভোরে ফজর নামাজ বাদ দোয়া মোনাজাত এবং খতম শরীফ আদায়ের পরে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদ অনুষ্ঠিত হবে। পরে বিশ্ব জাকের মঞ্জিলের পীর সাহেব হযরত মাওলানা শাহ সুফি খাজাবাবা ফরিদপুরী সাহেবের রওজা জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরীফ পাঠন্তে আখেরী মোনাজাতের মাধ্যমে ৪ দিনব্যাপী এ উরশ শরীফের সমাপ্তি হবে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ