Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগ সমর্থিতদের নিরঙ্কুশ জয় বিএনপিপন্থীদের ফলাফল প্রত্যাখ্যান

ঢাকা বার নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

সরকারদলীয় সমর্থক সাদা প্যানেলের নিরঙ্কুশ জয় লাভের ফলাফল প্রত্যাখ্যান করেছেন আওয়ামীলীগ-বিরোধী নীল প্যানেল।

গতকাল ঢাকা আইনজীবী সমিতি ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে প্যানেলের নেতৃবৃন্দ ফলাফল প্রত্যাখ্যান করেন। সংবাদ সম্মেলনে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও ঢাকা বারের সাবেক সভাপতি মাসুদ আহম্মেদ তালুকদার বক্তব্য দেন।

তিনি বলেন, গত ২৩ ও ২৪ ফেব্রুয়ারি ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির ২০২২-২০২৩ সালের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সাদা ও নীল প্যানেল অংশগ্রহণ করে। নীল প্যানেলে সভাপতি পদে খোরশেদ মিয়া আলম ও সাধারণ সম্পাদক পদে সৈয়দ নজরুল ইসলাম প্রার্থী হন। নীল প্যানেল জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাসী আইনজীবীদের নিয়ে এবং সাদা প্যানেল আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের নিয়ে গঠিত প্যানেল। নির্বাচনে ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) এবং আওয়ামী আইনজীবী পরিষদের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আবুকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করা হয়। তার নিয়োগে সব সাধারণ আইনজীবীর আপত্তি ছিল। তার নেতৃত্বে গঠিত নির্বাচন কমিশন ঢাকা বারের ২০২১-২২ এর নির্বাচনে ব্যাপক অনিয়ম এবং দুর্নীতির মাধ্যমে নির্বাচনের ফলাফল পরিবর্তন করার অভিযোগ ছিল আব্দুল্লাহ আবুর বিরুদ্ধে।
তারপরও ২০২২-২৩ এর নির্বাচন অনুষ্ঠানের জন্য আব্দুল্লাহ আবুর নানারূপ বিতর্কিত ভূমিকা প্রমাণিত হওয়ার পরও তাকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করা হয়। তার নিয়োগের বিরুদ্ধে জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাসী আইনজীবীরাসহ সাধারণ আইনজীবীরা তার ২০২১-২২ সালের নির্বাচনে অনিয়ম করার কারণে প্রতিবাদ করেন। সভা-সমাবেশ করে তার পদত্যাগ দাবি করেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম লিখিতভাবে আব্দুল্লাহ আবুর নিয়োগের বিরুদ্ধে অনাস্থা প্রদান করেন। নীল প্যানেলের সব প্রার্থীরাও তার প্রতি অনাস্থা জ্ঞাপন করেন। বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিট এবং সাধারণ আইনজীবীদের মনে সংশয় হয়, আব্দুল্লাহ আবু দলীয় প্রভাবের বাইরে গিয়ে কোনোভাবেই নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান করার সক্ষম হবে না। বাস্তবেও সব আশঙ্কা সত্য হয়েছে।

ঢাকা বারে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার আব্দুল্লাহ আবু সম্পূর্ণ ব্যর্থ হওয়ায় বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা ইউনিট এবং নীল প্যানেলের পক্ষে ভোটে অংশ গ্রহণকারী প্রার্থীরা সম্পূর্ণ অনাস্থা প্রদর্শন করেছেন। ঘোষিত ফলাফল প্রত্যাখ্যান করেছে এবং সঙ্গত কারণে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিট ও সাধারণ আইনজীবীদের পক্ষে এ প্রহসনের নির্বাচন ও ঘোষিত ফলাফল সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করা হলো।

সংবাদ সম্মেলনে ঢাকা বারের সাবেক সভাপতি খোরশেদ আলম, সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী, নীল প্যানেলে সভাপতি প্রার্থী খোরশেদ মিয়া আলম, সাধারণ সম্পাদক প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত: ঢাকা আইনজীবী সমিতি’র কার্যকরি কমিটি নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১৭টি পদে সরকারদলীয় আওয়ামীলীগপন্থি ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী জয়লাভ করেন। অপরদিকে দুটি সম্পাদকীয় পদসহ ৬টি পদে জয় পায় বিএনপিপন্থি ‘জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ’ সমর্থিত নীল প্যানেল। ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভোট গ্রহণ হয়। ২৬ ফেব্রুয়ারি ফলাফল ঘোষণা করা হয়। সভাপতি পদে অ্যাডভোকেট মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক পদে মো: ফিরোজুর রহমান মন্টু জয়লাভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ