Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকল্পে অসামঞ্জস্য নিয়ে সংসদীয় কমিটির অসন্তোষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রকল্পের কাজে অসামঞ্জস্য নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। জাতীয় সংসদের গতকাল পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ অসন্তোষ জানানো হয়। পরে সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, মনজুর হোসেন এবং আদিবা আনজুম মিতা অংশ নেন। সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. শামসুল আলমও এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে ২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সমাপ্ত সব প্রকল্পের ওপর আইএমইডির দেওয়া মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী নেওয়া ব্যবস্থার বাস্তব অগ্রগতি এবং উল্লেখিত সময়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রকল্পের কাজে অসামঞ্জস্য পরিলক্ষিত হওয়ায় অসন্তোষ প্রকাশ এবং পরবর্তী বৈঠকে সুনির্দিষ্ট তথ্য উপাত্ত উপস্থাপনের জন্য কমিটি সুপারিশ করে। কমিটির পক্ষ থেকে আগামী সভায় আইজিপির উপস্থিতি প্রত্যাশা করা হয়।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, সুরক্ষা বিভাগের সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিবসহ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের সদস্যসহ পরিকল্পনা মন্ত্রণালয়/স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ