Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মধ্যস্বত্বভোগীর কারণে সবজির দাম বেশি

সাংবাদিকদের কৃষি সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

নিত্যপণ্যসহ সবজির চড়া দামে সাধারণ মানুষের জীবন যাপন অনেকটা দুর্বিষহ হয়ে পড়েছে। সরকার কিছুতেই জিনিস পত্রের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না। এ অবস্থায় কৃষি সচিব মো.সায়েদুল ইসলাম দাম বাড়ার বিষয়টি মধ্যস্বত্বভোগীদের ঘাড়ে চাপিয়ে দিলেন। তিনি গতকাল সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, সবজির দাম নিয়ে কৃষি মন্ত্রণালয় কাজ করছে। আমরাও একটা গবেষণা করছি। সেখানে আমরা যে তথ্যগুলো পেয়েছি তা হচ্ছে- সবজি মূল্যবৃদ্ধির প্রধান কারণ মধ্যস্বত্বভোগী। তাদের কারণে গাইবান্ধার পলাশবাড়িতে যে সবজির কেজি ১০-২০ টাকা, সেটা আমরা ঢাকায় ৬০-৭০ টাকা কেজি ধরে কিনে খাই।

সায়েদুল ইসলাম বলেন, এছাড়া এবছর অসময়ে দুবার বৃষ্টি হয়েছে। বিশেষ করে ৫ ডিসেম্বরের বৃষ্টিতে বড় ক্ষতি হয়েছে। এতে উৎপাদনে ঘাটতি না হলে কৃষকদের দ্বিতীয়বার আবার উৎপাদন করতে হয়েছে। ফলে কৃষকের ব্যয় বাড়ায় এটিও মূল্যবৃদ্ধির আরেকটি কারণ বলে মনে হচ্ছে।

কৃষি সচিব বলেন, জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদফতরকে সংযুক্ত করে একটা কার্যক্রম গ্রহণ করেছি। যেন আমরা দেখতে পারি মধ্যস্বত্বভোগীরা কোথায় কোথায় আছেন। কী কী ব্যবস্থা গ্রহণ করলে সবজির দাম সহনীয় পর্যায়ে রাখা যাবে।

বর্তমান বাজার নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি মধ্যস্বত্বভোগী এখানে একটা ভূমিকা রাখছে। তাদের দৌরাত্ম্য কমাতে আমরা কাজ করছি। অন্যান্য মন্ত্রণালয়ও কাজ করছে। এছাড়া আমরা নজর রাখছি কোন পর্যায়ে কতো দাম হওয়া উচিত। একেক সময় একেক পরিস্থিতির কারণে সবজির দাম বাড়ে। এবছর ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড়ের ফলে উৎপাদন ব্যাহত হয়েছে। তবে গবেষণা শেষে আমরা সুনির্দিষ্ট কারণগুলো জানতে পারবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ