Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুলিশ সদস্যরা প্রতি বছরই আত্মোৎসর্গ করছেন

পুলিশ মেমোরিয়াল উদ্বোধনকালে আইজিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে প্রথম প্রতিরোধ করেছিল বাংলাদেশ পুলিশের সদস্যরা। অনেকই শাহাদাতবরণ করেছেন। সেই থেকে পুলিশ বাহিনীর সদস্যরা মানুষের সেবায়, নিরাপত্তার জন্য ও দেশের শৃঙ্খলার জন্য প্রতি বছরই আত্মোৎসর্গ করছেন। গতকাল রোববার মিরপুরে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ চত্বরে নবনির্মিত দৃষ্টিনন্দন পুলিশ মেমোরিয়াল উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

তিনি বলেন, মহামারি করোনাকালের গত দুই বছরে দেশ সেবায় ১০৬ জন পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন। সাত হাজারের বেশি পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তারা সুস্থ হয়ে আবার দেশের সেবা, জনগণের কল্যাণে আত্মনিয়োগ করেছেন। দেশে যখন যুদ্ধাবস্থা বিরাজ করে তখন ডিফেন্স ফোর্স দেশের স্বাধীনতা রক্ষা, সার্বভৌমত্ব রক্ষার জন্য যুদ্ধ করে থাকে। আর শান্তিকালীন সময়ে সব সময় যুদ্ধে নিয়োজিত থাকে পুলিশ। যারা সমাজ ও রাষ্ট্র ধ্বংসের কাজে লিপ্ত হয় তাদের বিরুদ্ধে এ যুদ্ধ।
তিনি আরো বলেন, যেখানে যুদ্ধ সেখানে প্রাণহানির আশঙ্কা থেকে যায়, প্রাণহানি ঘটে। বিশ্বব্যাপী পুলিশের ক্ষেত্রে এটা ঘটে থাকে। বাংলাদেশেও প্রতিবছর আমরা আমাদের সহকর্মীদের হারাই। দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষা জন্য, জনগণের নিরাপত্তা বিধানের জন্য অনেকেই শাহাদাতবরণ করেন।
পুলিশ মেমোরিয়াল নির্মাণের প্রেক্ষাপট উল্লেখ করে আইজিপি বলেন, আজ বাংলাদেশ পুলিশের জন্য একটি তাৎপর্যময় গুরুত্বপূর্ণ দিন। আমরা আজ বাংলাদেশ পুলিশ সার্ভিসের জন্য, তার সদস্যদের জন্য একটি মেমোরিয়াল উদ্বোধন করলাম। আমরা প্রতিবছর পুলিশ মেমোরিয়াল ডে পালন করি। গত ২০১৭ সাল থেকে পুলিশ মেমোরিয়াল ডে পালন করে আসছি। আমরা ২০১০ সাল থেকে এ ধরনের মেমোরিয়াল স্থাপনের জন্য চেষ্টা করে আসছি। ১২ বছর পর এ উদ্যোগ আজ সফল হয়েছে। তিনি এ প্রচেষ্টার সঙ্গে জড়িত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। এই মেমোরিয়ালের নিচে জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের নানা তথ্য সম্বলিত আর্কাইভ রয়েছে, প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ