Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষি জমি ভরাটের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

অবৈধভাবে বালি দিয়ে কৃষি জমি ভরাট করার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ সময় জমিতে বালি ভরাট কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা অর্থদÐ ও বালি ভরাট কাজে ব্যবহৃত পাইপ বিনষ্ট করা হয়।
গতকাল মঙ্গলবার দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৭৫ নম্বর ওয়ার্ডস্থিত ফকিরখালি এলাকায় দক্ষিণ সিটির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খানের যৌথ নেতৃত্বে কৃষি জমি ভরাটকারীর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
অভিযানে আদালত অবৈধভাবে বালি দ্বারা জমি ভরাট কাজে নিয়োজিত দুরন্ত এন্টারপ্রাইজ নামক একটি প্রতিষ্ঠানের স্বত্ত¡াধিকারী সুমন আহমেদকে ২ লাখ টাকা অর্থদÐ করেন। এছাড়াও ভরাট কাজে ব্যবহৃত ২০টি পাইপ বিনষ্ট করা হয়। এ সময় আদালত ৩ দিনের মধ্যে ভরাট কাজে ব্যবহৃত অন্যান্য সকল পাইপ সরিয়ে নেয়ার নির্দেশ প্রদান করেন।
অবৈধভাবে বালি ভরাট করার বিরুদ্ধে পরিচালিত অভিযান প্রসঙ্গে দক্ষিণ সিটির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান বলেন, অবৈধভাবে বালি উত্তোলন করে কৃষি জমি ভরাট বন্ধে সরকার বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ প্রণয়ন করেছে। এছাড়াও স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী এ ধরনের কর্মকাÐ দÐনীয় অপরাধ। তাই, কৃষি জমি ও কৃষকের স্বার্থ রক্ষায় দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নির্দেশনায় গত বছরও এখানে অভিযান পরিচালনা করেছিলাম। এ বছরও অভিযান শুরু করেছি। এ অভিযান চলমান থাকবে বলে তিনি জানান।
নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান বলেন, ভ‚গর্ভস্থ থেকে বালি উত্তোলনের ফলে পানি এবং বালি পরে ধানী জমিগুলো নষ্ট হচ্ছে। জমিগুলো উর্বরতা হারাচ্ছে। অবৈধভাবে বালি উত্তোলনের মাধ্যমে জমি ভরাট করায় আমরা জরিমানা করেছি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ