Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কক্সবাজারে হোটেল নির্মাণে এসটিপি স্থাপন বাধ্যতামূলক : সংসদীয় কমিটির সুপারিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৬ পিএম

কক্সবাজারে হোটেল-মোটেল নির্মাণে সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) স্থাপন বাধ্যতামূলক করার সুপারিশ করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এ বিষয়ে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়- কমিটি এসটিপির উপর ট্যাক্স কমানোর লক্ষ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানো এবং কক্সবাজারে হোটেল নির্মাণে এসটিপি স্থাপন বাধ্যতামূলক করার সুপারিশ করেছে।

কমিটি চট্টগ্রাম নগরীতে চীনের নিজস্ব অর্থায়নে মেট্রোরেল প্রকল্প করার বিনিময়ে সাগর উপকূলে ৬০ বর্গ কিলোমিটার জায়গায় চীন ও বাংলাদেশের অংশীদারিত্বে চীন যে স্মার্ট সিটি গড়ে তোলার প্রস্তাব দিয়েছে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর সুপারিশ করেছে। বৈঠকে রাজউক মালিকানাধীন রাজধানীর উত্তরায় বাণিজ্যিক প্লট পুনরুদ্ধারের পর দ্রুততার সঙ্গে ডিপিপি প্রণয়ন করে নিজস্ব অর্থায়নে ভবন নির্মাণের জন্য প্রকল্প নেওয়ার সুপারিশ করা হয়। বৈঠকে মতিঝিলে সরকারি কলোনীর ‘আইডিয়াল জোন’ এবং ‘আল হেলাল জোনে’ ২৫ তলা ভবন নির্মাণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, চীনা রোড অ্যান্ড ব্রিজ করপোরেশনের (সিআরবিসি) প্রস্তাবিত আশুলিয়া ও তুরাগ নদের বন্যা প্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ উন্নয়ন প্রকল্প এবং কেরানীগঞ্জে ‘ওয়াটারফ্রন্ট স্মার্ট সিটি’ প্রকল্পের ফিজিবিলিটি স্ট্যাডি রিপোর্ট মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এটি অনুমোদনের পর ডিপিপি প্রনয়ণ করে দ্রুত বাস্তবায়ন কার্যক্রম শুরু হবে। কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটি সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ন চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, ফরিদা খানম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ