Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সারা দেশে শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

হাতে হাতে নানা রঙের ফুল। কণ্ঠে বিষাদমাখা গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি। গতকাল সোমবার সারাদেশে একুশে প্রথম প্রহর থেকে গভীর শোক, শ্রদ্ধা ও ভালোবাসায় জাতি স্মরণ করল ভাষাশহীদদের। আমাদের ব্যুরো, স্টাফ রিপোর্টার, জেলা, উপজেলা সংবাদদাতারে পাঠানো খবর বিস্তারিত :

চট্টগ্রাম ব্যুরো জানান, মায়ের ভাষা বাংলার মর্যাদার জন্য জীবন দেয়া বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে চট্টগ্রামে পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে নগরীর মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল মাঠে অস্থায়ী শহীদ মিনারে ব্যাপক লোক সমাগম হয়। সর্বস্তরের মানুষ শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা করেন।

বরিশাল ব্যুরো জানান, বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সর্বত্র যথাযথ মর্যাদা এবং ভাবগাম্ভির্যের সাথে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে বিভাগীয় কমিশনারসহ উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তাগণ পুস্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে দিবসের কর্মসূচীর সূচনা করেন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, ভাষা শহীদদের স্মরণে গতকাল আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মাগুরা ১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট. সাইফুজ্জামান শিখর বলেন, বাহান্নর ভাষা আন্দোলন দেশের স্বাধীনতার শিড়ি। ভাষা আন্দোলনই বাংলাদেশের মানুষকে স্বাধীনতার জন্য উদ্ভুদ্ধ করেছিল। যার ফলশ্রুতিতে আমরা স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে মাতৃভূমিকে স্বাধীন করেছি। তাই ভাষা আন্দোলন আমাদের দিয়েছে মুখের ভাষা, দিয়েছে স্বাধীনতা। তিনি ভাষা শহীদদের স্মরণ করে আত্মত্যাগের মাধ্যমে স্বাধীন দেশকে এগিয়ে নিতে সবার প্রতি আহবান জানান। মাতৃভাষা দিবসে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম।

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ৭০তম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন, আ. লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, ও সামাজিক দলের নেতাকর্মী ও সদস্যবৃন্দ।

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি রাত ১২ টার সময় মাদারীপুর সরকারি কলেজ মাঠে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ, পুলিশ সুপার গোলাম মোস্তাফা রাসেল, অতিরিক্ত জেলা ও দায়রা জজ লায়লাতুল ফেরদৌস প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহরের ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসক মো, শাহগীর আলম, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারসহ রাজনৈতিক বিভিন্ন দল।

ভোলা জেলা সংবাদদাতা জানান, শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি, প্রভাতফেরী, চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ফ্রি রক্তের গ্রুপ নির্ণয়, মাস্ক বিতরণ ক্যাম্পেইন, পুরস্কার বিতরণ, আলোচনা সভা এবং যথাযথ মর্যাদার মধ্য দিয়ে ভোলার লালমোহনে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটি গভীর শ্রদ্ধায় লালমোহন কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন, উপজেলা প্রশাসন ও সর্বস্তরের জনগণ।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নামে। মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে বাগেরহাট শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারও মানুষের ঢল নামে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাততা জানান, চাঁপাইনাববগঞ্জের বাবুই ডাইং আদিবাসী আলোর পাঠশালা। এ পাঠশালায় নেই ইট পাথরের মিনার। বাঁশ আর কঞ্চি দিয়েই নির্মাণ করা হয়েছে অস্থায়ী শহীদ মিনার। গতকাল সোমবার সকালে এ মিনারেই পাঠশালার শিক্ষার্থীরাসহ আদিবাসীরা ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। মিনারে ছড়িয়ে ছিটিয়ে থাকা বেশির ভাগ ফুল বন থেকে সংগ্রহ করা। এছাড়াও শহীদ বেদিতে আঁকা হয়েছে আলপনা।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভির্য্য ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে শহীদ দিবসও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে। প্রথমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। পরে পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএমসহ সর্বস্থরের জনগন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। গতকাল রাত ১২ টা ১ মিনিটে শহরের কানাইখালী কেন্দ্রীয় শহীদ মিনারে সকল ভাষা শহীদদের স্মরনে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। এ উপলক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে কানাইখালী মাঠে অবস্থিত শহীদ মিনারে বীর শহীদদের প্রতি প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামী লীগের নির্বাচিত সভাপতি ও সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস ও নাটোর-নওগাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য ও মহিলা আওয়ামী লীগের সভাপতি রত্না আহমেদ।

শেরপুর জেলা সংবাদদাতা জানান, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শেরপুরে প্রথম প্রহরে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনে মানুষের ডল নামে। রাতের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে কর্মসূচির সূচনা হয়। রাত ১২ টা ১ মিনিটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ও শেরপুর সদর আসনের সাংসদ বীরমুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি, জেলা প্রশাসক মোমিনুর রশীদ, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে টাঙ্গাইলের সখীপুর উপজেলার তালিমঘরে ফ্রি ম্যাডিকেল ক্যাম্প করেছে স্বেচ্ছাসেবী স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি-ক্যাম্পস। গতকাল সোমবার দিনব্যাপী আয়োজিত এ ক্যাম্পে প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ প্রদান, পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ সরবরাহ করা হয়।

তিতাস (কুমিল্ল) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার তিতাস উপজেলায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা-২০২২ উদযাপন উপলক্ষে আলোচা সভা ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা-২ আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরি।

বদরগঞ্জ (রংপুর) উপজেলা সংবাদদাতা জানান, রংপুরের বদরগঞ্জে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা সৈনিক এর সংবর্ধনা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে উপজেলা হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে বদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবু সাঈদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বদরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট।
দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়ার দৌলতপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন উপজেলা পরিষদ চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহান বাদশা প্রথমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর দৌলতপুর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট. এজাজ আহমেদ মামুন ও দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল জব্বার।

ঝিনাইগাতী (শেরপুর ) উপজেলা সংবাদদাতা জানান, শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি রাত ১২ টা ১ মিনিটে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। উপজেলা প্রশাসন শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন, উপজেলা চেয়ারম্যান ওয়ারেজ নাইম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফারুক আল মাসুদ।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় ও সারাদেশের ন্যায় মহিপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে মহিপুর থানা পুলিশ, মহিপুর প্রেসক্লাব, মহিপুর ইনিয়ান আওয়ামী লীগ থানা যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ। মহিপুর ইউনিয়ন পরিষদ, মহিপুর থানা বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতা কর্মীরা মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, মাদারীপুরের কালকিনিতে উপজেলা প্রশাসনসহ রাজনৈতিক দল ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে কালকিনির কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, প্রভাতফেরী, আলোচনা সভা সহ নানা কর্মসূচী পালন করা হয়।

মোংলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা, মোংলায় বিভিন্ন আয়াজনর মধ্যদিয়ে মহান শহীদ দিবস ও আন্তার্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল সোমবার রাত ১২ টা এক মিনিট একুশর প্রথম প্রহর শহীদ মিনার পুস্পমাল্য অর্পন করেন বন পরিবশ ও জলবায়ু বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মেংলা পোর্ট পৌরসভা, মুক্তিযাদ্ধা সংসদ, উপজলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বাংলাদশ আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, স্থানীয় সাংবাদিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠান।

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পার্বতীপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথভাবে পালিত হয়েছে। রাত বারোটা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, মডেল ও রেলওয়ে থানা, উপজেলা আওয়ামী লীগ এর অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা কমান্ড, জাসদ (ইনু), বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান শহীদ মিনারে মাল্য পুষ্প অর্পণ করেন।

রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় খাগড়াছড়ি জেলার রামগড়ে নানা আয়োজনে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপন করা হয়েছে।

রাত ১২টা ১মিনিটে সময় দিবসটি উপলক্ষে রামগড় কেন্দ্রীয় শহীদ মিনারে রামগড় উপজেলা পরিষদ, রামগড় উপজেলা প্রশাসন, রামগড় পৌরসভার, রামগড় থানা, রামগড় উপজেলা আ. লীগ ও সহযোগী অঙ্গ সংগঠন, উপজেলা বিএনপি ও সহযোগী অঙ্গ সংগঠনসহ পুষ্পমাল্য অর্পণ করেন এবং শহীদদের স্মৃতির আত্মার মাগফেরাত কামনা করে গভীর মোনাজাত করা হয়।
দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা : সুনামগঞ্জের দিরাইয়ে মহান অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও সংগঠন পৃথক পৃথকভাবে দিবসটি পালন করে। দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি ও আলোচনাসভা, মসজিদে বিশেষ মুনাজাতের মাধ্যমে বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ