Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তমদ্দুন মজলিসের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

ঐতিহাসিক ভাষা আন্দোলনের স্থাপতি সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষে আলোচনা অনুষ্ঠান, মাতৃভাষা পদক প্রদান ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠান গতকাল সোমবার সকাল ১০টায় ভার্চ্যুয়াল মিডিয়াতে (তমদ্দুন মজলিসের অফিসিয়াল ফেসবুক পেজে) অনুষ্ঠিত হয়েছে। তমদ্দুন মজলিসের সভাপতি ড. মুহাম্মাদ সিদ্দিকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নর্দান বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক অ. ড. আনোয়ারুল করিম। বিশেষ অতিথি হিসাবে ছিলেন প্রখ্যাত ভাষাসৈনিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর।

এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন গ্লোবাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আনিসুজ্জামান, নর্দাণ ইউনিভার্সির ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ একরামুল ইসলাম, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. আবদুল হান্নান এবং বিশিষ্ট লেখক ও গবেষক এম এ বার্ণিক প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা ও কারিগরি সহায়তা প্রদান করেন যথাক্রমে মোহাম্মদ তাওহিদ খান এবং এম এইচ সুজন মাহমুদ।
উল্লেখ্য, প্রতি বছরের মতো এবছরও তমদ্দুন মজলিসের পক্ষ থেকে ভাষা আন্দোলনের বিশেষ অবদানের জন্য মাতৃভাষা পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে এ বছর ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় মরহুম ফজলুর রহমান ভুইয়াকে (মরণোত্তর) মাতৃভাষা পদক প্রদান করা হয়েছে। এছাড়াও অনুষ্ঠানে রচনা প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ