Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের ৬দিনব্যাপি যৌথ মহড়া শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪৭ পিএম

বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের অংশগ্রহণে ছয় দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ শীর্ষক যৌথ মহড়া শুরু হয়েছে। রবিবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধুতে এই মহড়া শুরু হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর-এর পক্ষ থেকে বলা হয়, মহড়াটি দুই দেশের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে যুদ্ধ, দুর্যোগকালীন সময় যোদ্ধাদের রণক্ষেত্রে অবতরণ, ত্রাণ ও উদ্ধার সামগ্রী পৌঁছানোর ক্ষেত্রে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্ষমতা ও কার্যদক্ষতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে। যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্স বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় নানাবিধ প্রশিক্ষণমূলক অনুশীলন পরিচালনা করে আসছে। বাংলাদেশ সমুদ্র নিকটবর্তী ও নদীমাতৃক দেশ হওয়ায় জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর বিভিন্ন রকমের প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে থাকে। সে সময় দুর্যোগ কবলিত এলাকাগুলোতে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানসমূহ ব্যবহার করা হয়ে থাকে।

আরও জানানো হয়, মহড়াটিতে মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি যুদ্ধ ও শান্তিকালীন সময়ে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হয়ে থাকে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ের ত্রাণ, উদ্ধার সামগ্রী বহনপূর্বক তা দ্রুততম সময়ে দুর্যোগ কবলিত এলাকায় পৌঁছানোর প্রয়োজন পড়ে। তারই অংশ হিসেবে এই মহড়া চলাকালীন প্যাসিফিক এয়ারফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর মোট তিনটি সি-১৩০জে বিমান থেকে কন্টেইনার ড্রপ অনুশীলন সম্পন্ন হয়।

অনুশীলনে সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রায় ৬০ জন এবং প্যাসিফিক এয়ারফোর্স, যুক্তরাষ্ট্রের প্রায় ৭৭ জন প্যারাট্রুপার অংশগ্রহণ করেন।কন্টেইনার ড্রপ অনুশীলনের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর দুর্যোগ কবলিত এলাকায় প্রচুর পরিমাণ ত্রাণ ও উদ্ধার সামগ্রী দ্রুততম সময়ে আকাশ পথে নিরাপদভাবে পৌঁছানোর সামর্থ্য বহুলাংশে বৃদ্ধি করবে। পাশাপাশি মহড়াটির মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ