Inqilab Logo

শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রমজানে ১ কোটি পরিবারকে কম দামে খাদ্যপণ্য দেওয়া হবে

সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

আসন্ন রমজান মাস উপলক্ষে দেশের ১ কোটি হতদরিদ্র পরিবারকে সাশ্রয়ী দামে খাদ্যপণ্য দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল রোববার মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। বাণিজ্যমন্ত্রী বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রেক্ষাপটে রমজান মাসে ১ কোটি হতদরিদ্র পরিবারকে টিসিবির মাধ্যমে সাশ্রয়ী দামে পেঁয়াজ, তেল, ডাল, চিনি, খেজুর ও ছোলা দেওয়া হবে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন ৫০ লাখ নয়, ১ কোটি মানুষকে সেই ব্যবস্থায় আনতে।

তিনি বলেন, আমরা সরকারিভাবে চেষ্টা করছি রমজানকে সামনে রেখে ১ কোটি মানুষকে আমরা পেঁয়াজ, তেল, ডাল, চিনিসহ এ জাতীয় সামগ্রী দেবো সাশ্রয়ী মূল্যে। আগে যেভাবে টাকাটা দেওয়া হয়েছে সেই লিস্ট তো আছেই। প্রতিটি ইউনিয়নে টিসিবির মাধ্যমে শুরু করা হবে, সেখান থেকে তারা সংগ্রহ করে নেবে। যে চারটা পণ্য আমরা দেই সেটার সঙ্গে রমজান মাসে খেজুর ও ছোলা যোগ হবে।

সয়াবিন তেলের দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ভোজ্যতেলের দাম আমরা বাড়িয়েছি, কারণ ৯০ ভাগ তেল আমরা ইমপোর্ট করি। আন্তর্জাতিক বাজারে সেই ভোজ্যতেলের দাম বেড়েছে। কন্টেইনার ভাড়া বেড়েছে। এর সঙ্গে সামঞ্জস্য রেখে যদি আমরা ঠিক না করে দিই তাহলে তো ব্যবসায়ীরা তেল আনবেই না। এজন্য ট্যারিফ কমিশন আছে, তারা বসে আন্তর্জাতিক বাজারের ১০ দিন ১৫ দিনের প্রাইজ ফিক্সআপ করে। সব দেখে একটি প্রাইজ ফিক্স করা হয়, যেটা হওয়া উচিত। আপনারা জানেন, তেলের দাম আন্তর্জাতিক বাজারে ১০ বছর আগে যেটা ছিল সেটা এখন ডাবল হয়েছে। এখন যদি আমরা বলি দাম বাড়াতে পারবে না তাহলে তারা (ব্যবসায়ীরা) আমদানি করবে না। আমদানি না করলে তো আরও বড় ধরনের ক্রাইসিস হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ