Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাষা আন্দোলন অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রেরণা জোগায় : জি এম কাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৫:২৬ পিএম

মহান ভাষা আন্দোলন আমাদের মাথা উঁচু করে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রেরণা জোগায় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের (জিএম)। তিনি বলেন, বিশ্বের প্রতিটি মানুষের সব অধিকার সমুন্নত রাখার সংগ্রামে আজীবন উৎসাহ দেবে আমাদের মহান ভাষা আন্দোলন।

আজ রবিবার (২০ জানুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেওয়া বাণীতে এ কথা বলেন তিনি। ভাষা আন্দোলনে বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে জিএম কাদের বলেন, মহান এই দিনে দেশের প্রতিটি নাগরিক এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত বাংলাভাষীদের প্রতি জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশ্বের সব ভাষাভাষী জাতিগোষ্ঠীর প্রতি ভালোবাসা জানান গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেন, একুশের অবিনাশী চেতনা আমাদের স্বাধিকার ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায় অসীম অনুপ্রেরণা যুগিয়েছে। মহান স্বাধীনতা সংগ্রামে সাহস ও শক্তির অনন্য উৎস ছিল আমাদের গৌরবোজ্জ্বল ভাষা আন্দোলন। বাহান্নর ভাষা আন্দোলন সারা বিশ্বে ভাষা ও সংস্কৃতি রক্ষায় বিজয়ের প্রতীক হয়ে থাকবে।

মায়ের ভাষার জন্য জীবন দেওয়ার অহংকারের ইতিহাস শুধুই আমাদের উল্লেখ করে জিএম কাদের বলেন, তাই বাহান্নর ভাষা আন্দোলনে আত্মত্যাগের স্মৃতি বিজড়িত অমর একুশে আজ ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ