Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অর্ধদিবস বন্ধের নিয়ম জানেন না ব্যবসায়ীরা

রাজধানীর দোকানপাট-বিপণিবিতান

একলাছ হক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম | আপডেট : ৫:৫৯ এএম, ২০ ফেব্রুয়ারি, ২০২২

রাজধানীর দোকানপাট-বিপণিবিতানগুলো সপ্তাহে একদিন অর্ধদিবস বন্ধ থাকার নিয়ম জানেন না ব্যবসায়ীরা। যেসব এলাকায় গতকাল শনিবার অর্ধদিবস দোকনপাট বন্ধ থাকার কথা সেসব এলাকায় যথারীতি সব দোকানপাটই ছিলো খোলা। বিভিন্ন মার্কেটের ব্যবসায়ীরা জানিয়েছেন, অর্ধদিবস বন্ধ এমন নিয়ম আছে কিনা আমরা জানি না। তবে আমরা প্রতিদিনই দোকান খোলা রাখি। শপিংমল ও বিপণিবিতানগুলো নির্ধারিত অর্ধদিবস বন্ধের দিনেও খোলা রাখা যেন ব্যবসায়ীদের নিয়মে পরিণত হয়েছে।

অর্ধদিবস বন্ধ থাকার নির্ধারিত দিনেও ওই এলাকার সব মার্কেট ও বিপণিবিতানগুলো ছিলো খোলা। এমনকি মার্কেটের মালামাল উঠানামা করার জন্য রাস্তায় সারিবদ্ধভাবে রাখা হয়েছে পিকআপভ্যান, ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি ও রিকশা। এতে এসব রাস্তায় সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। দুর্ভোগে পড়ছেন পথচারী ও দূরদুরান্তে যাতায়াতকারী লোকজন। গতকাল শনিবার অর্ধদিবস বন্ধ থাকার কথা পুরান ঢাকার বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজীরবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধুপখোলা, গেণ্ডারিয়া, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, লালবাগ, কোতোয়ালী থানা, বংশাল, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারী বাজার, চানখারপুল, গুলিস্থানের দক্ষিণ অংশসহ বেশকিছু এলাকার মার্কেট ও দোকানপাট। নবাবপুর রোড ও নর্থসাউথ রোডের দোকানপাট, ফুলবাড়িয়া মার্কেট, জাকের সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট ও সুন্দরবন স্কোয়ার মার্কেট, গুলিস্তান শপিং কমপ্লেক্স, স্টেডিয়াম মার্কেট, গুলিস্থান হকারস মার্কেট, আজিমপুর সুপার মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ, ধুপখোলা, চক বাজার, বাবু বাজার, নয়া বাজার, কাপ্তান বাজার, ইসলামপুর কাপরের দোকান, ছোট কাটরা, বড় কাঁটরা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট। এসব এলাকার প্রায়সব মার্কেট ও দোকানপাট ছিলো খোলা।
সরেজমিনে দেখা যায়, যানজট নিরসন ও বিদ্যুতের সাশ্রয়ের জন্য সাতটি অঞ্চলে ভাগ করে দোকানপাট, বিপণিবিতান বন্ধের দিন নির্ধারণ মানার ব্যাপারে কোন বালাই নেই। রাজধানীতে সপ্তাহে একদিন পূর্ণ দিবস ও আরেক দিন অর্ধদিবস বন্ধ থাকবে দোকানপাট ও শপিংমল। বন্ধের দিন নির্ধারণ করার প্রস্তাবটি ২০১০ সালের ৩ ফেব্রুয়ারি মন্ত্রিসভায় পাস হয়। কিন্তু এই নিয়ম এখনো অজানা ব্যবসায়ীদের। নির্ধারিত দিনে অর্ধদিবস বন্ধ থাকার কথা থাকলেও কোন মার্কেট ও দোকান বন্ধ ছিলো না। ক্রেতারা যে যার মতো পণ্য কিনছেন। রাস্তায় গাড়ি পার্ক করে কেনাকাটা করতে দেখা গেছে। নবাবপুর রোড এলাকায় পাইকারী দোকানগুলো পিকআপ খেকে রাস্তা দখল করে মালামাল আনলোড করতে দেখা গেছে। গুলিস্তান এলাকায়ও ছিলো একই রকম। সব দোকানের ভিড়ের কারণে রাস্তায় যানজট সৃষ্টি হয়েছে। ওয়ারী এলাকার প্রত্যেকটি শপিংমল ছিলো খোলা।
পাইকারী পণ্য কিনতে আসা এক ক্রেতা বলেন, নির্ধারিত কোন বন্ধের দিন আমার জানা নেই। তবে শুক্রবার একটু লোকজন কম হয়। আর শনিবার ঢাকার বাইরে যাওয়ার রাস্তা একটু ফাঁকা থাকে বলে এইদিন মাল কিনতে আসি।
কাপ্তান বাজারের ইলেক্টনিক্স ব্যবসায়ী আবুল হোসেন বলেন, সপ্তাহের শনিবার অর্ধদিবস বন্ধ থাকে এটা আমার জানা নেই। এই এলাকার কোথাও অর্ধদিবস বন্ধ থাকে না। আমাদের এখানকার মূল ক্রেতা ঢাকার বাইরের। তারা এসে যদি মালামাল কিনতে না পারে তাহলে অনেক সমস্যা হয়। তাই হয়তো সবাই পূর্ণদিবস খোলা রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ