Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নকলের কারণে কন্টেন্ট উদ্ভাবকরা পুঁজি হারাচ্ছেন

আলোচনা সভায় মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

বাংলা ভাষায় মানসম্মত ডিজিটাল কন্টেন্টের অনেক চাহিদা রয়েছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের দেশে যারা এসব কন্টেন্ট তৈরি করে তারা খরচই তুলতে পারেন না, মুনাফা অনেক দূরের কথা। কারণ আমাদের দেশে খুব সহজেই আরেকজনেরটা নকল করে চালিয়ে দেওয়া হচ্ছে। ফলে এর মূল উদ্ভাবক পুঁজি হারিয়ে ফেলছেন। গতকাল শনিবার মোবাইল ফোন অপারেটর রবি আয়োজিত ‘প্রযুক্তিতে বাংলার ব্যবহার’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের ব্যর্থতা হচ্ছে আমরা মেধা সম্পদকে সেভাবে তুলে ধরতে পারিনি। দেশে ভাল কন্টেন্ট পেতে হলে এ মেধা সম্পদকে সুরক্ষা দিতে হবে। এখন রবি একটা কন্টেন্ট তৈরি করে দিল, পরের দিন কেউ এইটা কপি করে ইউটিউবে তুলে দিল। তাহলে রবি যে কন্টেন্টটা তৈরি করল, রবি এখানে যে কন্ট্রিবিউট করল, তার অবস্থাটা কী দাঁড়ালো? এতে করে এ থেকে যদি রবি দুই টাকা পেত সেটিও শেষ মন্তব্য করে মোস্তাফা জব্বার বলেন, অন্যান্য দেশে মেধা সম্পদ থেকে অনেক আয় হলেও বাংলাদেশে এখান থেকে সেরকম কোনো আয় হয় না। এসময় তিনি নিজের প্রতিষ্ঠানের মেধাসম্পদ রক্ষা করতে গিয়ে দেশে যে বিড়ম্বনার স্বীকার হয়েছেন সেটা তুলে ধরেন।
তিনি বলেন, আমি বাংলা সফটওয়্যার বানিয়েছি। আমার অপরাধ হইছে কি কারণে আমি আমার কিবোর্ডকে কপিরাইট করেছি। আমার অপরাধ হইছে কি কারণে আমি পেটেন্ট করেছি। আমার অপরাধ হয়েছে যে আমি ইচ্ছামত চুরি করতে দেই নাই। আমার অপরাধ হয়েছে কি কারণে আমি বিক্রি করি। আরে ভাই, আমি ব্যবসায়ী মানুষ আমিতো বিক্রি করবই।
টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, সরকারের গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্প-এর আওতায় ইতোমধ্যে মোট ১৬টি টুলস উন্নয়ন করা হচ্ছে। তিনি বলেন, শুধু ভাষাকে নয়, আমাদের বর্ণমালাটিকেও ভালবাসতে হবে। মনে রাখতে হবে, বাংলাদেশই বাংলার রাজধানী। বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদেরই কাজ করতে হবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটিআরসি-এর সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস ডিভিশন-এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ। সভায় আরও বক্তব্য রাখেন- বিজয় ডিজিটাল-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জেসমিন জুঁই, টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)-এর সভাপতি রাশেদ মেহেদী, রবি আজিয়াটা লিমিটেড’র চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমদ, চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম, রিয়াজ রশীদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ