Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। গতকাল বুধবার ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের তুলনায় টাকার পরিমাণে লেনদেন কমেছে। একইসঙ্গে উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৪৩ দশমিক ৬৯ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫২১ দশমিক ২১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৯৮ দশমিক ৬০ পয়েন্টে।
ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৭ কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত আছে ৭৬টির। ডিএসইতে এদিন ১ হাজার ২০৮ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকা কম।
অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১৩ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩৮৩ দশমিক ৯৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সার্বিক সিএএসপিআই সূচক ২৬ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬২৯ দশমিক ৩০ পয়েন্টে এবং সিএসআই সূচক ২ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯১ দশমিক ৫৭ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে ৩০৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত আছে ৪৪টির। দিন শেষে সিএসইতে ২৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ