Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের নতুন ভিসি রুবানা হক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

 এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের নতুন ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি রুবানা হক। গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ভিসি নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। এছাড়াও সমাজের বিশিষ্ট নাগরিকদের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয় তাকে। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়টির ট্রাস্ট্রি মেম্বার ছিলেন এবং স¤প্রতি বোর্ড অব ট্রাস্টিজের সহ-সভাপতিও নির্বাচিত হয়েছেন।
চট্টগ্রামে অবস্থিত নারীদের জন্য বিশেষায়িত এই আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে শেষ পাঁচ বছর উপাচার্য ছিলেন নির্মলা রাও। তিনি অবসরে যাওয়ার পর বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজ রুবানা হককে উপাচার্য হিসেবে নিয়োগ দিল।
রুবানা হকের জন্ম ১৯৬৪ সালে ৯ ফেব্রæয়ারি। পড়াশোনা করেছেন ভিকারুননিসা নূন স্কুল, হলিক্রস কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০৮ সালে তিনি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রেসিডেন্ট গোল্ড মেডেল নিয়ে এমএ করেন। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। রুবানা হক মোহাম্মদী গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), যার প্রতিষ্ঠাতা ছিলেন প্রয়াত মেয়র আনিসুল হক। এছাড়াও তিনি দেশের তৈরি পোশাক প্রতিষ্ঠানের মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) নির্বাচিত প্রথম নারী সভাপতি। তিনি বিবিসি ১০০ নারী নিবন্ধে ২০১৩ ও ২০১৪ সালে পরপর দুইবার স্থান পেয়েছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ