Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাশকতার মামলায় জামায়াত সেক্রেটারি রিমান্ডে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারের বিরুদ্ধে রাজধানীর পল্টন থানায় দায়ের করা নাশকতাসহ বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল সোমবার পুলিশ আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করে। শুনানি শেষে ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত এই রিমান্ডের আদেশ দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী স্পেশাল পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান বিষয়টি নিশ্চিত করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, ২০২১ সালের ২৬ মার্চ বিকেলে এ মামলার আসামি মাওলানা মামুনুল হক জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদের ভিতরে জামাত-শিবির, বিএনপি, জঙ্গী, মৌলবাদী নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হয়ে পূর্ব পরিকল্পিতভাবে সারা দেশব্যাপী গুজব সৃষ্টির মাধ্যমে সরকার পতনের লক্ষ্যে হামলার পরিকল্পনা করে। এর ফলে মামুনুল হকের নির্দেশনায় আসামিরা ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামের হাটহাজারীসহ সারা দেশে জাতির জনক বঙ্গবন্ধুকে অবমাননা করে সংবিধান লঙ্ঘন, রাষ্ট্রীয়সম্পদ ধ্বংস, মসজিদ ভাঙচুর করে দেশকে অস্থিতিশীল, অকার্যকর, মৌলবাদী রাষ্ট্রে পরিণত করার মাধ্যমে অবৈধ পথে সরকার উৎখাতের হীন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে মর্মে প্রতীয়মান হয়। গোলাম পরওয়ার মামলার ঘটনার সঙ্গে জড়িত মর্মে একাধিক সূত্রে তথ্য পাওয়া যাচ্ছে। প্রাথমিক তদন্তে এ আসামি এজাহারে বর্ণিত ঘটনার সাথে জড়িত মর্মে প্রকাশ পায়। তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে দেশে অস্থিতিশীল পরিস্থিতি, ঘটনার সময় ব্যবহৃত রিভলবার ও অস্ত্র এবং তাদের কাছে থাকা ককটেল/বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা সম্ভব রয়েছে।
উল্লেখ্য, গত বছরের ২৬ মার্চ জুমার নামাজের পর বিক্ষিপ্তভাবে এক দল মুসল্লি মোদিবিরোধী স্লোগান দিয়ে মিছিল করার চেষ্টা করেন। তারা রাস্তায় বের হতে চাইলে পুলিশ লাঠি চার্জ করে এবং মসজিদ প্রাঙ্গণে টিয়ার শেল নিক্ষেপ করে। মুসল্লিরা তখন পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়তে থাকে। এতে বেশ কয়েকজন আহত হন। এঘটনায় পল্টন থানায় মামলা দায়ে করে পুলিশ এবং সেই মামলায় পরওয়ারকে গ্রেফতার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ