Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে স্বচ্ছ গণতন্ত্র প্রত্যাশা করে যুক্তরাজ্য: হাইকমিশনার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৭ পিএম

বাংলাদেশে ২০২৩ সালে অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ ও ভয়মুক্ত পরিবেশে ভোটাধিকার প্রত্যাশা করে যুক্তরাজ্য। এছাড়া দেশটি বাংলাদেশে স্বচ্ছ গণতন্ত্র প্রত্যাশা করে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।

যুক্তরাজ্য-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য বাংলাদেশে আগামীতে একটি স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় জানিয়ে ব্রিটিশ হাইকমিশনার বলেন, বাংলাদেশে স্বচ্ছ গণতন্ত্র প্রত্যাশা করে যুক্তরাজ্য। আগামী নির্বাচনকে আমরা স্বচ্ছ দেখতে চাই। এ ক্ষেত্রে আমরা চারটি বিষয়কে প্রাধান্য দেবো। সেগুলো হলো- সব দলের অংশগ্রহণ, সবাই যেন ভয়-ভীতি ছাড়া ভোট দিতে পারে, ভোট যেন স্বচ্ছ ও নিরপেক্ষ হয় এবং সব দল যেন নির্বাচনের ফলাফল মেনে নেয়।

বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে স্বচ্ছ গণতন্ত্র ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে জানিয়ে তিনি বলেন, বিনিয়োগকারীরা একটা স্থিতিশীল পরিবেশ চায়। এছাড়া আগামীতে উন্নয়নশীল দেশে পৌঁছালে বাংলাদেশের জন্য সুশাসন জরুরি হয়ে পড়বে। সুশাসন থাকলে বিদেশি বিনিয়োগকারীরা নির্ভয়ে বিনিয়োগ করতে পারবে। অন্য দিকে নির্বাচন যদি সুষ্ঠু না হয় তাহলে এ বিষয়টিতে বিনিয়োগ বাধাগ্রস্ত হতে পারে। এ ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন আরও বেশি চ্যালেঞ্জিং হবে। তখন যুক্তরাজ্যের প্রতিষ্ঠানগুলো এদেশে বিনিয়োগ করতে চিন্তা করবে।

বাংলাদেশে গুম-খুন নিয়ে যুক্তরাজ্য চিন্তিত কি না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আমরা প্রতিনিয়ত কথা বলছি।

রোহিঙ্গা সমস্যা প্রসঙ্গ তুলে তিনি আশা প্রকাশ করে বলেন, মিয়ানমারের বর্তমান অবস্থা ভালো হলে তারা রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেবে। বাংলাদেশ এখনো তাদের সঙ্গে মানবিক আচরণ করছে। তাদের খাবার, বাসস্থান, চিকিৎসার ব্যবস্থা করছে এমনকী কোভিডকালীনও তাদের নিরাপদ রাখতে ভূমিকা নিয়েছে।

রোহিঙ্গা জনগোষ্ঠীকে কোভিড ভ্যাকসিন দেওয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন এই হাইকমিশনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ