Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইইউ ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক ভবিষ্যতেও অব্যাহত থাকবে : স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৩ পিএম

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ইইউ ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক পারস্পরিক স্বার্থে ভবিষ্যতেও অব্যাহত থাকবে। তার সাথে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলে আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করলে তিনি এ কথা বলেন।

সাক্ষাতকালে তাঁরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়, সংসদীয় কার্যক্রম, সংসদীয় মৈত্রী গ্রুপ, জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯ পরিস্থিতি, নারী ক্ষমতায়নসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের সাথে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক রয়েছে। তিনি বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন করে ইইউ’ভুক্ত দেশসমূহের প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, জলবায়ু পরিবর্তন, উত্তম সংসদীয় চর্চাসহ বিভিন্ন বিষয়ে কাজ করার সুযোগ তৈরী করা সম্ভব।

তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে সংক্ষিপ্ত পরিসরে একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। এই অধিবেশনে অধিকতর স্বচ্ছ, জবাবদিহিতামূলক ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ পাশ হয়েছে।

ইইউ রাষ্ট্রদূত বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন। তিনি স্পিকারকে আশ্বাস দেন যে, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের অগ্রযাত্রায় সবসময় পাশে থাকবে।

তিনি বলেন, বাংলাদেশের সাথে ইইউ’র সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে। এ সময় তিনি ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ পাশ করার মাধ্যমে অসাধারণ দৃষ্টান্ত স্থাপিত হয়েছে বলে উল্লেখ করেন। এ সময় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ