Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

২৬ বছর বয়সে বিয়ে করা প্রসঙ্গে।

রবিন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৩৮ পিএম

প্রশ্নের বিবরণ : আমার বর্তমান বয়স ২৬ বছর। শারীরিক গঠন অনুযায়ী বিবাহ করা জরুরি কিন্তু চাকুরি নেই ও পারিবারিক সমস্যার কারণে বিবাহ করা সম্ভব হচ্ছে না। আমার করণীয় কি?

উত্তর : আপনার বর্তমান আর্থিক অবস্থার সাথে খাপ খায় এমন কোনো মেয়েকে বিয়ে করে নিন। পরে আপনার রিযিক বাড়বে। শারীরিক প্রয়োজনে যদি কেউ বিবাহ করে এবং তার নিয়ত থাকে গোনাহ থেকে বাঁচা, তাহলে এই দম্পত্তির রিযিকের দরজা আল্লাহ খুলে দেন। যদি এটি না পারেন, তাহলে গোনাহ থেকে বাঁচার জন্য সর্বাত্মক চেষ্টা করবেন। প্রয়োজনে খাওয়া দাওয়া কমিয়ে নিজেকে দুর্বল করে রাখবেন। নিজেকে ক্ষুধা তৃষ্ণার মধ্যে রাখবেন। প্রটেকশনের জন্য রোজা রাখবেন। রাতে দীর্ঘ সময় নামাজে কাটাবেন। পর নারীর দিকে নজর ও দেখা সাক্ষাৎ বন্ধ রাখবেন। যেভাবেই হোক আপনার চিন্তা হাত পা চোখ কান অঙ্গ প্রত্যঙ্গ সবকিছুকে যেনা থেকে রক্ষা করতে হবে। তবে, সহজ সরল উপায়ে বিয়ে করে নেওয়ায় উত্তম। যা আপনাকে কুদৃষ্টি ও অন্যান্য গোনাহ থেকে রক্ষা করবে। শর্ত হলো, স্ত্রীর খোরপোষ চালিয়ে নিতে পারা।


উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২৬ বছর বয়সে বিয়ে

১৪ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ