Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিয়ানমারে ৮১৪ বন্দিকে মুক্তি দিচ্ছে জান্তা সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৪ পিএম

মিয়ানমারের জান্তা সরকার ৮১৪ বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে। জানা গেছে, দেশটির ইউনিয়ন ডে উপলক্ষ্যে সাধারণ ক্ষমা ঘোষণার আওতায় বিভিন্ন কারাগার থেকে তাদের মুক্তি দেওয়া হবে। মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন। এতে আরও বলা হয়, ১২ ফেব্রুয়ারি দেশের ইউনিয়ন ডের হীরকজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে সাধারণ ক্ষমার আওতায় এ ৮১৪ বন্দিকে মুক্তি দেওয়া হবে। -আল-আরাবিয়া

১৯৪৭ সালে স্বাক্ষরিত ঐতিহাসিক পেংলং চুক্তির স্মরণে প্রতি বছর ১২ ফেব্রুয়ারি ইউনিয়ন ডে হিসেবে পালন করে মিয়ানমার। এর আগে, আন্তর্জাতিক চাপে পড়ে গত বছরের ফেব্রুয়ারি থেকে একাধিকবার বন্দিদের মুক্তির প্রতিশ্রুতি দিয়ে আসছে জান্তা সরকার। উল্লেখ্য, মিয়ানমারে গত বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। ২০২০ সালের নভেম্বরে মিয়ানমারে জাতীয় নির্বাচন হয়। জয় পায় অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। নির্বাচনে কারচুপি হওয়ার অভিযোগ তুলে অভ্যুত্থান করে সামরিক বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ