Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে আধুনিক প্রযুক্তির প্রয়োগ অপরিহার্য: নসরুল হামিদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৯ পিএম

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির প্রয়োগ অপরিহার্য বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার (৯ ফেব্রুয়ারি) অনলাইনে ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) এবং পাওয়ার সেলের মধ্যে বাংলাদেশের বিদ্যুৎ খাতের সংস্কার ও বৈদ্যুতিক গ্রিডে স্মার্ট গ্রিডের অন্তর্ভুক্ত সংক্রান্ত প্রযুক্তিগত সহায়তা (টিএ) দেওয়া নিয়ে চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎখাত ক্রমাগতভাবে বড় হচ্ছে। এর ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব দিন দিন বাড়ছে।’

তিনি বলেন, ‘স্মার্ট রোড ম্যাপটি স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদী বাংলাদেশের পাওয়ার সেক্টরের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে সম্পদের সর্বোত্তম ব্যবহার করবে এবং বিদ্যুৎ খাতের উন্নয়ন ত্বরান্বিত করবে। যুক্তরাষ্ট্রের জ্ঞান এবং ধারণার আদান-প্রদান নতুন দিগন্ত উন্মোচন করে আমাদের গ্রিডকে আরও নির্ভরযোগ্য এবং স্থিতিস্থাপক করে তুলবে।’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়, প্রযুক্তিগত সহায়তায় অনুদান হিসেবে ১৪ লাখ ৯০ হাজার ৮০০ মার্কিন ডলার দেবে ইউএসটিডিএ। প্রযুক্তিগত সহায়তায় থাকবে স্মার্ট গ্রিড বাস্তবায়ন রোডম্যাপ, উচ্চ পর্যায়ের আইনগত, নিয়ন্ত্রক ও প্রাতিষ্ঠানিক পর্যালোচনা, বিদ্যমান অবকাঠামো, স্থান ও সম্পদ মূল্যায়ন, পরিবেশগত এবং সামাজিক প্রভাব মূল্যায়ন, অংশীজনদের সম্পৃক্ত ও সক্ষমতা বৃদ্ধি এবং ঝুঁকি বিশ্লেষণ। এটি প্রযুক্তি, আর্থিক ও অর্থনৈতিক সক্ষমতা নিয়েও কাজ করবে। এটা বাস্তবায়ন করতে বোস্টন কনসাল্টিং গ্রুপকে নির্বাচন করা হয়েছে।

অনুষ্ঠানে সংযুক্ত থেকে বক্তব্য দেন— বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফ্যাভ কনসাল্টিং গ্রুপের গ্লোবাল চেয়ারম্যান হ্যান্স পল বার্কনার, বোস্টন কনসাল্টিং গ্রুপের সিনিয়র পার্টনার জারিফ মুনির, ইউএসটিডিএ’র পরিচালক ভিনাই থোম্মালাপালি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ