Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্পোরেট করহার কমানোর প্রস্তাব এমসিসিআইয়ের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৫ পিএম

কর্পোরেট করহার হ্রাস করে পার্শ্ববর্তী দেশগুলোর সমপর্যায়ে উন্নীত করার প্রস্তাব করেছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)। বুধবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত ২০২২-২৩ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এমসিসিআই এই প্রস্তাব তুলে ধরে। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভায় সভাপতিত্ব করেন।

এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম কর্পোরেট করহার কমানোর প্রস্তাব করে বলেন,‘বিগত ২ বছরে প্রায় সকল ক্ষেত্রে কর্পোরেট করহার ৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। সেজন্য আমরা সরকারের নীতিনির্ধারকদের ধন্যবাদ জানাই। কিন্তু এখনও দেশে কর্পোরেট করহার পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় বেশি। আশা করি এই করহার পাশ^বর্তী দেশগুলোর সমপর্যায়ে নিয়ে যাওয়া হবে।’

তিনি বলেন, অননুমোদিত ব্যয় এবং উৎসে কর কর্তন এত বেশি যে, ব্যবসায়ীরা কর্পোরেট করহার ৫ শতাংশ কমানোর সুবিধা ভোগ করতে পারছে না। বাস্তবে এই কর্পোরেট করহার পাবলিক লিমিটেড কোম্পানির ক্ষেত্রে ২২ দশমিক ৫ শতাংশে আর থাকে না, তা ক্ষেত্রবিশিষে ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত হয়ে যায়। তিনি এ বিষয়টি ভেবে দেখার অনুরোধ করেন।

কর্পোরেট করহার কমানোর প্রস্তাবের ব্যাপারে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, কর্পোরেট করহার কমানোর যৌক্তিকতা আছে বলে মনে করি। তবে একবারে সে পর্যায়ে যাওয়া সম্ভব নয়, কারণ তাতে ঝুঁকি রয়ে গেছে। রাজস্ব আয় হঠাৎ করে কমে যাওয়া সম্ভাবনা থেকে যায়। তিনি বলেন, সরকার যেকোন করনীতি গ্রহণের ক্ষেত্রে শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্য সহজীকরণকে সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছে।

আলোচনায় এমসিসিআইয়ের পক্ষ থেকে সংগঠনের সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর ও সৈয়দ নাসিম মঞ্জুর এবং ট্যারিফ এন্ড ট্যাক্সেশন কমিটির চেয়ারম্যান আদিব এইচ খান অংশগ্রহণ করেন।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ