Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কলেজ গ্রন্থাগারিকদের বেতনগ্রেড বৈষম্য রোধে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

 জাতীয়করণকৃত কলেজে গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদে কর্মরতদের বেতন ১৪ ও ১৬ গ্রেডের পরিবর্তে ৯ম ও ১০ম গ্রেডে নির্ধারণের নির্দেশনা কেন দেয়া হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের প্রাথমিক শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি কাজী জিনাত হকের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগসহ সংশ্লিষ্ট ৯ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। ২৩ প্রার্থীর পক্ষে রিটের শুনানি করেন অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মো: নওরোজ রাসেল চৌধুরী।

রুলের বিষয়ে ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, জাতীয়করণকৃত কলেজে গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদে কর্মরত কর্মকর্তারা ৯ম ও ১০ম গ্রেডে এমপিওভুক্ত হন। কলেজ জাতীয়করণের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ৯ম ও ১০ম গ্রেডে বেতন নির্ধারণের জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়। কিন্তু মন্ত্রণালয় গত বছরের ৭ ফেব্রæয়ারি ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে আদেশ দেয়। ১ ডিসেম্বর ও ১২ জানুয়ারি ১৪ ও ১৬ গ্রেডে বেতন নির্ধারণ করে চিঠি ইস্যু করে।

অন্যদিকে অর্থ মন্ত্রণালয় ২০১৩ সালে এবং ২০১৭ সালে একই ধরণের কর্মকর্তাদের নবম ও দশম গ্রেডে বেতন অনুমোদন করে। কিন্তু রিট আবেদনকারীদের বিষয়ে ৯ম ও ১০ম গ্রেডের বিষয়টি প্রত্যাখ্যান করে, যা বৈষম্যমূলক ও মৈৗলিক অধিকারের পরিপন্থি। এ কারণে ২৩ জন গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক রিট দায়ের করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন।

রিটকারীদের মধ্যে আবুল কালাম মোহাম্মদ ফরহাদ, মোহাম্মদ হুমায়ুন কবির, রূপনা মজুমদার, শাহজাদী আক্তার, বিপ্লব কুমার দাস, রাবিয়া আক্তার,আনিচাত-উর-রাইয়ান বিনতে খুরশেদ, মোহাম্মদ লুৎফর রহমান, এ. কে.এম রেজাউল করিম, সেলিম হোসেন উল্লেখযোগ্য।

 



 

Show all comments
  • মৌসুমি চৌধুরী ২ জুলাই, ২০২২, ৬:০৮ পিএম says : 0
    রিটের কি কোনো রায় হয়েছে?
    Total Reply(0) Reply
  • বিপ্লবী রাণী সুশীল ২২ আগস্ট, ২০২২, ১১:২৪ পিএম says : 0
    আমি ও ভুক্তভোগী তাই সংশ্লিষ্ট রিটকারীগনের সহযোগিতা চাইছি, সাথে এডভোকেট সাহেব এর যোগাযোগ এর নাম্বার
    Total Reply(0) Reply
  • মোহাঃকাউসার আলী। ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৫৬ পিএম says : 0
    সরকারিকৃত কলেজ সমূহের সহকারী গ্রন্থাগারিক ও গ্রন্থাগারিক গন মহান রাব্বুল আলামিনের অশেষ কৃপায় ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্ব-ইচ্ছায়, সরকারের অন্তর্ভুক্ত হচ্ছেন একজন ছাত্র /ছাত্রী, ঐ ছাত্র বা ছাত্রী ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যনেজমেন্টে চার বছর মেয়াদি অনার্স ও এক বছর মেয়াদি মাস্টার্স ডিগ্রী লাভ করে ১৪তম ও ১৬তম গ্রেডে চাকুরী করাটা মটেও সমিচিন নয় কারন বেসরকারি অবস্থায় একজন সহকারী গ্রন্থাগারিক বেতন পাচ্ছিল ১০ম গ্রেডে আর লাইব্রেরিয়ান বেতন পাচ্ছিল ৯ম গ্রেডে। জাতীয়করণ হওয়ার পর গ্রেড বৈষম্য মোটেও সঠিক সিদ্ধান্ত নয় কারন মহান রাব্বুল আলামীন আমাদের ভাগ্য ভালো করেছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মাধ্যমে আর এটাকে দূর্ভাগে পরিনত করতে চাচ্ছেন কিছু অসৎ আমলা ফলে
    Total Reply(0) Reply
  • মোহাঃকাউসার আলী। ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩২ পিএম says : 0
    ব্যহত হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মহৎ উদ্দেশ্য।
    Total Reply(0) Reply
  • আব্দুল্লাহ আল মাহমুদ ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪৯ পিএম says : 0
    আমার স্ত্রী কুষ্টিয়া জেলার দৌলত পুর উপজেলার শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মহিলা কলেজ এর সহকারী গ্রন্থাগারিক।নুতন সরকারি কলেজ।শিক্ষা মন্ত্রণালয় তাকে ১০ম গ্রেড দিলেও অর্থ মন্ত্রণালয় তাকে ১৪ তম গ্রেড দিয়েছেন। তাই যে রিট করেছেন তার ফলাফল কি তা জানতে পারি নাই।কেউ পারলে জানাবেন অথবা রিটকারিদের কাহার ও মোবাইল নং দিলে যোগাযোগ করে নিতাম।ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ