Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বৃদ্ধির আহবান ইউজিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মানসম্পন্ন উচ্চশিক্ষার জন্য গবেষণা ব্যয় বৃদ্ধির আহবান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ভবিষ্যতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্মদক্ষতা মূল্যায়নের ভিত্তিতে গবেষণা কাজ পরিচালনায় বাজেট প্রদান করা হবে। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও মানোন্নয়নে গবেষণার কোন বিকল্প নেই। নতুন জ্ঞান সৃষ্টিতে এখাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে। গতকাল মঙ্গলবার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক ভ্যালু চেইন’ শীর্ষক গবেষণার অর্থ অনুমোদন সংক্রান্ত ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় তিনি এ আহবান জানান।
ডেনিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (ড্যানিডা) আর্থিক সহযোগিতায় প্রায় ১০ কোটি টাকার এ গবেষণা কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট। এই গবেষণা প্রকল্পের আওতায় ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববদ্যিালয় যৌথভাবে তিনটি পিএইচডি ডিগ্র্রি প্রদান করবে।
সভায় ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, মৌলিক গবেষণার ক্ষেত্রে দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ভালো করছে। গত অর্থবছরে ব্র্যাকসহ দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে সর্বোচ্চ বরাদ্দের বিষয়টি অত্যন্ত ইতিবাচক হিসেবে তিনি উল্লেখ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের গবেষণায় মনোযোগী হওয়ার এবং গবেষণার সংস্কৃতি গড়ে তোলার আহবান জানান।

সভায় ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়র রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড এবং ইউজিসি ও ব্রাক বিশ্ববিদ্যায়ের সিনিয়র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ