Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্রগ্রাম বন্দরে নতুন টার্মিনাল বাংলাদেশের বানিজ্য এবং লজিষ্টিক সক্ষমতা বৃদ্ধি করবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৪ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান গতকাল (সোমবার) বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত ও বাংলাদেশে ইইউ প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি, বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াটা এবং চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম. শাহজাহানসহ বে টার্মিনাল এবং পতেঙ্গা টার্মিনাল পরিদর্শন করেন।

ফারুক হাসান বলেন, “বাংলাদেশের অর্থনীতি দিনে দিনে সম্প্রসারিত হচ্ছে। পাশাপাশি, দেশের আমদানি-রপ্তানি বানিজ্য এবং বিনিয়োগও বাড়ছে। বে-টার্মিনাল ও পতেঙ্গা কনটেইনার টার্মিনাল এর মতো আধুনিক সুবিধাগুলো শুধুমাত্র যে ব্যয় ও সময় সাশ্রয় করবে তা নয়, বরং এই উন্নয়নগুলো আমাদের অগ্রযাত্রা এবং অর্থনীতিকে সামনের দিকে আরও এগিয়ে নিবে।"

এপ্রিলে পতেঙ্গা টার্মিনাল এর নির্মান কাজ সম্পন্ন হলে এবং জুন থেকে টার্মিনালটি অপারেশনে গেলে চট্রগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিং সক্ষমতা ১৪ লাখ টিইইউএস এর অধিক বৃদ্ধি পাবে। টার্মিনালটি তার বার্থিংয়ে একই সময়ে তিনটি জাহাজ রাখতে পারবে বলে বেশি সংখ্যক জাহাজ বার্থিংযে আসা যাওয়া করবে এবং এতে করে কনটেইনার হ্যান্ডলিং এর সময় কমবে ও দক্ষতা বাড়বে এবং সার্বিকভাবে লীড টাইম কমবে।

চট্রগ্রাম বন্দরের দীর্ঘ-প্রতীক্ষিত বে-টার্মিনাল প্রকল্পের গতি করোনা মহামারির কারনে শ্লথ হয়ে গিয়েছিলো, বর্তমানে তা গতি ফিরে পাচ্ছে।

ইইউ এবং ইতালির রাষ্ট্রদূত উভয়ই উন্নয়নের অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করেন এবং আশা করেন যে, এই টার্মিনালগুলো চালু হওয়ার পর সংযোগ সহজতর হবে এবং বানিজ্য কার্যক্রমে গতিশীলতার সঞ্চার হবে, বানিজ্য বাড়বে।

বিজিএমইএ এর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মোঃ নাসির উদ্দিন, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী এবং পরিচালকবৃন্দ আব্দুল্লাহ হিল রাকিব, এ.এম. শফিউল করিম খোকন), মোঃ হাসান (জ্যাকি) এবং এম এহসানুল হক এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ