Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজিএমইএ সভাপতি ক্রমবর্ধমান বানিজ্যের চাহিদা মেটাতে চট্রগ্রাম বন্দরের সক্ষমতা ও দক্ষতার উপর জোর দিয়েছেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৯ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের ক্রমবর্ধমান বানিজ্যের সাথে সামঞ্জস্য রেখে সমুদ্রপথে বানিজ্যের ভবিষ্যত চাহিদা মেটাতে চট্রগ্রাম বন্দরের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।
তিনি বলেন, প্রধান সমুদ্র বন্দরের সক্ষমতা বৃদ্ধি করা হলে, তা আন্তর্জাতিক বাজারে প্রবেশাধিকার নিশ্চিত করে বাংলাদেশে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে সহায়তা করবে।
আজ (রোববার) চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম. শাহজাহানের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।
বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত ও ইইউ প্রতিনিধিদলের প্রধান (অসনধংংধফড়ৎ ধহফ ঐবধফ ড়ভ উবষবমধঃরড়হ ড়ভ ঃযব ঊঁৎড়ঢ়বধহ টহরড়হ ঃড় ইধহমষধফবংয), চার্লস হোয়াইটলি (ঈযধৎষবং ডযরঃবষবু) এবং বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াটা (ঊহৎরপড় ঘঁহুরধঃধ) উপস্থিত ছিলেন।
বৈঠকে বিজিএমইএ এর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মোঃ নাসির উদ্দিন, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী এবং পরিচালকবৃন্দ আব্দুল্লাহ হিল রাকিব, এ.এম. শফিউল করিম খোকন), মোঃ হাসান (জ্যাকি) এবং এম এহসানুল হক উপস্থিত ছিলেন।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশের অর্থনীতি ক্রমেই প্রসারিত হচ্ছে, তাই, সঙ্গতভাবেই আমদানি-রপ্তানি বানিজ্যের পরিমানও বাড়ছে। এ প্রেক্ষাপটে, বর্ধিত বানিজ্য প্রবাহ পরিচালনার জন্য চট্রগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি করা অপরিহার্য।
তিনি বলেন, “এটা সত্যি উৎসাহব্যঞ্জক যে বাংলাদেশের পোশাক রপ্তানি বাড়ছে এবং আমরা আশা করছি যে আগামী দিনগুলোতে ব্যবসা আরও বাড়বে। কারন, শিল্পে কমপ্লায়েন্স এর প্রতিপালন, পণ্যের গুনগত মান এবং বাংলাদেশের সক্ষমতার কারনে পোশাক শিল্প বৈশ্বিক ক্রেতাদের আস্থা অর্জন করেছে।”
তিনি আরও বলেন, “প্রবৃদ্ধি বজায় রাখার জন্য সময়মতো পণ্যের জাহাজীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ন এবং এ কারনে বন্দরের সক্ষমতা ও দক্ষতা বাড়ানো জরুরি।
বৈশ্বিক বাজারে বাংলাদেশের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে রপ্তানি-আমদানি কার্যক্রম দ্রততর করা ও নির্বিঘœ রাখাও গুরুত্বপূর্ন।
বিজিএমইএ নেতৃবৃন্দ চট্রগ্রাম বন্দরের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে গৃহীত সকল পদক্ষেপের জন্য সরকারকে ধন্যবাদ জানান।
তারা চট্রগ্রাম বন্দরের সক্ষমতা ও দক্ষতা বজায় রাখতে প্রচেষ্টা অব্যাহত রাখার উপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ