Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজিএমইএ সভাপতি নতুন সুযোগগুলো গ্রহনের জন্য পোশাক রপ্তানিকারক ও সিএন্ডএফ এজেন্টদের মধ্যে সহযোগিতা আরও ব্যাপক করার আহবান জানিয়েছেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান রপ্তানি-আমদানি কার্যক্রম তরান্বিতকরণ এবং পারস্পরিক ব্যবসায়িক সুবিধা অর্জনের জন্য পোশাক রপ্তানিকারক ও ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টদের মধ্যে ব্যাপক সহযোগিতার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, “কোভিড-১৯ মহামারির কারনে গত দুটি বছরে পোশাক শিল্পকে একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে। তারপরও সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে আমরা ভালোভাবে ব্যবসায় ফিরে এসেছি। এখন আমাদের পোশাক শিল্পের সামনে নতুন সুযোগ সৃষ্টি হয়েছে এবং আমাদের রপ্তানিও বাড়ছে। আসন্ন দিনগুলোতে ব্যবসা আরও বাড়বে বলে আমরা আশা করছি”।
তিনি আরও বলেন, যেহেতু পোশাক রপ্তানি একটি সময়নির্ভর ব্যবসা, যেখানে ক্রেতা নির্ধারিত সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে হয়, সে কারনে ব্যবসার উর্ধ্বমুখী চাহিদার সাথে তাল মিলিয়ে সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে মাল লোডিং ও আনলোডিং করা অত্যন্ত গুরুত্বপূর্ন।
ফারুক হাসান ০৫ ফেব্রুয়ারি ২০২২ চট্রগ্রাম কাষ্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসাসিয়েশন এর সভাপতি এ.কে.এম. আকতার হোসেন এর সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন।
এসময় বিজিএমইএ এর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মোঃ নাসির উদ্দিন, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী এবং পরিচালকবৃন্দ এ.এম. শফিউল করিম খোকন), মোঃ হাসান (জ্যাকি), এম এহসানুল হক এবং মোহাম্মদ মিরাজ-ই- মোস্তফা (কায়সার) উপস্থিত ছিলেন। এসময় বেজা’র উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন সিসিসিএফএএ এর ১ম সহ-সভাপতি সাইদুল মোস্তফা চৌধুরী (রাজু), ৩য় সহ-সভাপতি মিচ্চু সাহা, সাধারন সম্পাদক মোঃ আলতাফ হোসেন চৌধুরী (বাচ্চু), ১ম যুগ্ম-সাধারন সম্পাদক কাজী মাহমুদ ইমাম (বিলু), ২য় যুগ্ম-সাধারন সম্পাদক মোঃ গোলাম রব্বানি (রিগান), ১ম সহকারি শুল্ক বিষয়ক সম্পাদক আশরাফুল হক খান (স্বপন), কাষ্টমস বিষয়ক সম্পাদক মোঃ ওবায়দুল হক (আলমগীর), ২য় সহকারি শুল্ক বিষয়ক সম্পাদক মোঃ আবুল খায়ের, বন্দর বিষয়ক সম্পাদক মোঃ লিয়াকত আলী হাওলাদার এবং ২য় সহকারি বন্দর বিষয়ক সম্পাদক মোঃ হাসান মুরাদ।
আগামী দিনগুলোতে পোশাক শিল্পের ব্যবসা আরও বাড়বে, এ আশাবাদ ব্যক্ত করে বিজিএমইএ সভাপতি বলেন যে পোশাক রপ্তানি বৃদ্ধির অর্থই হলো সিএন্ডএফ এজেন্টদের জন্য আরও ব্যবসা।
তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে বর্ধিত বানিজ্যের সাথে তাল মিলানোর জন্য পোশাক রপ্তানিকারক ও সিএন্ডএফ এজেন্টদেরকে আরও সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করতে হবে, যাতে করে উভয় পক্ষের জন্য একটি উইন উইন পরিস্থিতি তৈরি হয়।
বৈঠকে বিজিএমইএ এবং সিসিসিএফএএ এর নেতারা বলেন যে তৈরি পোশাক শিল্পের পণ্য ডেলিভারি এবং রপ্তানির সময় কাষ্টমস এবং বন্ড সংক্রান্ত হয়রানি হলে তারা যৌথভাবে প্রতিবাদ করবেন এবং এগুলো এড্রেস করার জন্য একসাথে মুভ করবেন।
বিজিএমইএ সভাপতি লীড টাইম মোকাবেলায় দ্রুততম সময়ের মধ্যে পণ্য ডেলিভারি দেয়ার জন্য সিএন্ডএফ এজেন্টদেরকে সক্ষমতা বাড়ানোর অনুরোধ করেছেন।
তিনি আরও বলেন, পণ্যের নির্বিঘœ ও দ্রুত ডেলিভারি বানিজ্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ