Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বন্দরে ৫০ একর ফসলি জমির পানি নিস্কাশন ব্যবস্থা বন্ধ

অপরিকল্পিতভাবে সরকারি খাল ভরাট

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

অপরিকল্পিতভাবে বন্দরে সরকারি সিমানা খাল ভরাট হওয়ার কারণে প্রায় ৫০ একর ফসলি জমি পানি নিস্কাশন ব্যবস্থা বন্ধ হয়ে পড়েছে। এমন অভিযোগ তুলেছে ভূক্তভোগি কৃষকগণ। তারা আরো জানান, ফসলি জমিতে বর্ষা মৌসুমে পানি জমে থাকার কারণে সবজিসহ বোরো ধানের আবাদ করতে ব্যাপক সমস্যার সম্মুখিন হচ্ছে সাধারণ কৃষকরা।
সাধারণ কৃষকরা এর জন্য দায়ি করছে এক শ্রেণী অসাধু জমি ব্যবসায়ীদের। সমাজের অসাধু ব্যক্তিরা গ্রামের সহজ সরল ও নিরিহ মানুষদের নানা প্রলোভন দেখিয়ে ফুসলিয়ে অল্প দামে ফসলি জমি অবাধে ক্রয় করছে। পরে তারা ওই সকল জমিতে রাতের আধারে ড্রেজারের মাধ্যমে ভরাট করে বিভিন্ন এলাকার জনসাধারণের কাছে বিক্রি করছে। এতে একের পর এক ফসলি জমি হারিয়ে যাচ্ছে ১নং মাধবপাশা বিল থেকে। ফসলি জমিতে অপরিকল্পিতভাবে ভরাট হয়ে যাওয়ার কারণে এই বিলের একমাত্র খালটিও বিলিন হয়ে গেছে। কেউ দেখে বুঝবেই না একসময় এটি খাল ছিল। স্থানীয় প্রশাসন খাল খননের কোন উদ্যোগ গ্রহণ না করায় প্রায় ৫’শতাধিক কৃষক নানা অসুবিধার মধ্যে রয়েছে।
এ ব্যাপারে কৃষক আরিফুর জানান, এখানকার জমিজমা ভরাট হয়ে যাওয়ার কারণে এই সিমানা খালটিও সাথে সাথে ভরাট হয়ে যাচ্ছে। এখানকার কৃষকরা নানা অসুবিধার মুখে রয়েছে। এখানে বৃষ্টির পানি জমিতে জমে থাকার কারণে ফসল ফলাতে পারছেনা কৃষকরা।
খালটি বিলিন হয়ে যাওয়ার কারনে সেচ সুবিধা থেকে বঞ্চিত হয়ে পড়েছে বহু কৃষক। এ দূরাবস্থা থেকে রেহাই পাওয়ার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করছেন ভূক্তভোগি কৃষকেরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ