Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীতে জনদুর্ভোগে মেস সংঘের উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৩৯ এএম

ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ) নির্বাচনের দুই বছরপূর্তিতে নগরবাসীর সীমাহীন দুর্ভোগ ও দুর্গতিতে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মেস সংঘ (বিএমও)। পাশাপাশি নাগরিক সুবিধায় অসুস্থ পরিস্থিতিতে হতাশা প্রকাশ করেছে সংগঠনটি। একই সঙ্গে বিশ্বের এক নম্বর দূষিত নগরী ঢাকা শহর যাতে আগামীতে পৃথিবীর নিকৃষ্টতম আবাসস্থলে পরিণত না হয় তা থেকে নিস্তার পেতে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহবান জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানায় বিএমও।

মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গভবন, সচিবালয়, হাইকোর্ট, সুপ্রিম কোর্ট, নগর ভবন, জাতীয় মসজিদ, জাতীয় প্রেসক্লাবসহ গুরুত্বপূর্ণ অফিস আদালত ও প্রশাসনিক প্রাণকেন্দ্রস্থল গুলিস্তানকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বহু অনিয়ম ও নৈতিকতা বহির্ভ‚ত কার্যক্রম চলে আসছে। অবৈধ স্থাপনা আর দখলদারিত্বের কারণে এ এলাকায় মানুষের চলাচল সংঘাতিকভাবে ব্যাহত হচ্ছে।
তারা বলেন, পরিবেশের দুশমনরা নগরবাসীকে মুক্ত বায়ু সেবন থেকে বঞ্চিত করছে। গুলিস্তান এখন দূষিত বায়ু উৎপাদনের কেন্দ্রবিন্দুতে পরিণত। অবৈধ বাস টার্মিনাল আর কাউন্টারের কারণে মানুষের চলাচল চরমভাবে বিঘিœত হচ্ছে। মাদকসহ নানা অপরাধের বিস্তার ঘটেছে এখানে। সকাল ১০টা থেকে গভীর রাত পর্যন্ত ঢাকার প্রাণকেন্দ্র গুলিস্তান উৎকট কোলাহলের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। মানববন্ধন থেকে মেস সংঘের পূর্বঘোষিত ১৩ দফা দাবির লিফলেটও বিতরণ করা হয়।
রাজধানীর রাস্তাঘাটের পরিস্থিতিতে নগরবাসীর সীমাহীন দুর্ভোগ ও দুর্গতিতে উষ্মা প্রকাশ করে বক্তারা বলেন, বিশ্বের দূষিত নগরী ঢাকা শহর যাতে আগামীতে পৃথিবীর নিকৃষ্টতম আবাসস্থলে পরিণত না হয় সে লক্ষ্যে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা দরকার। একই সঙ্গে এ পরিস্থিতির উদ্ভাবনের নেপথ্যে জড়িতদের শ্বেতপত্র জনসম্মুখে প্রকাশের দাবি জানিয়েছে মেস সংঘ।
তারা বলেন, অবৈধ যানবাহন চলাচল নিষিদ্ধ করতে হবে। অক্ষরজ্ঞানহীন রিকশার ড্রাইভাররা ট্রাফিক সিগনালের তোয়াক্কা না করায় অহরহ দুর্ঘটনা ঘটাচ্ছে। শহরের রাস্তা ও অলিগলিতে মলমূত্রের দুর্গন্ধ রোধ করতে হবে।
মেস সংঘের মহাসচিব আয়াতুল্লাহ আকতার বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে গত দু’বারের মেয়র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতায় অংশগ্রহণ করি। মানুষের দুর্ভোগ ও দুর্গতির কারণে আমাকেও অনেক তিক্ত-বিষাদযুক্ত কথাবার্তা শুনতে হয়। তাই দায়িত্বপ্রাপ্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়রের প্রতি অনুরোধ, সব ধরনের অনুরাগ-বিরাগের ঊর্ধ্বে থেকে নগরবাসীর সেবায় দৃঢ়তার সঙ্গে মনোনিবেশ করুন। বিশ্বের বুকে দেশের মর্যাদা উজ্জ্বল করুন। মানববন্ধনে মো. হাবিবুর রহমান মনি, সৈয়দ আখতার সিরাজী প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ