Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিনের ইন্তেকাল

বাদ জুমা নামাজে জানাজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও জমিয়াতুল মোদার্রেছীনের শোক
বহু আলেম ওলামা পীর-মাশায়েখের উস্তাদ বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব আলহাজ মাওলানা মোহাম্মদ সালাউদ্দিন গতকাল বিকেলে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৮৭ বছর। বার্ধক্য জনিত কারণে শারীরিক অসুস্থতা অনুভ‚ত হলে তার পরিবারের সদস্যরা রাজধানীর ল্যাব এইড হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন কন্যা ও এক পুত্রসহ অসংখ্য ভক্ত গুণগ্রাহী রেখে গেছেন। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতীবের ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
মরহুমের ইন্তেকালের খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে আসে। তিনি ১৯৪৪ সালে নারায়ণগঞ্জের বন্দর থানার কলাগাছিয়া হাজবাদী গ্রামে জন্মগ্রহণ করেন। আজ বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মরহুমের প্রথম নামাজে জানাজা এবং দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হবে বাদ আসর ঝিগাতলা জামে মসজিদে। পরে মিরপুরের মণিপুর বাবা হুজুর মসজিদের পাশে মরহুমের লাশ দাফন করা হবে।
উল্লেখ্য, বিগত তত্ত¡াবধায়ক সরকারের আইন ও ধর্ম বিষয়ক উপদেষ্টা ও সাবেক এটর্নি জেনারেল এ এফ হাসান আরিফের অনুমোদনে ২০০৮ সালের ডিসেম্বর মাসের শেষ দিকে মাওলানা সালাহ উদ্দিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হিসেবে দায়িত্ব লাভ করেন এবং ২০০৯ সালের ১ জানুয়ারি তিনি বায়তুল মোকাররমের খতিব হিসেবে কর্মস্থলে যোগদান করেন।
প্রেসিডেন্টের শোক
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব অধ্যাপক মাওলানা সালাহ উদ্দিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন। গতকাল এক শোকবার্তায় প্রেসিডেন্ট মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
জমিয়াতুল মোদার্রেছীনের শোক
প্রবীণ আলেমে দ্বীনের ইন্তেকালে দেশের মাদরাসা শিক্ষক কর্মচারীদের শীর্ষ পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন গভীর শোক প্রকাশ করেছে। মরহুমের ইন্তেকালে জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজী এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে বলেন, মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) এর প্রতিষ্ঠিত দেশের ঐতিহ্যবাহী মহাখালিস্থ মসজিদে গাউছুল আজমে মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন দীর্ঘদিন ন্যায় ও নিষ্ঠার সাথে খতিবের দায়িত্ব পালন করেছেন। মসজিদে গাউছুল আজমে খতিব থাকাকালীন হুজুরকে খুব কাছ থেকে দেখা ও সান্নিধ্য লাভের সুযোগ হয়েছে। ন্যায় নিষ্ঠা ও সততার গুনে গুণান্বিত এ প্রবীণ আলেম অসংখ্য ব্যাংক বীমার শরীয়াহ্ কাউন্সিলের চেয়ারম্যান, কেন্দ্রীয় সদস্যের দায়িত্ব পালনের পাশাপাশি বেশ কিছু ইসলামিক সংগঠনের উপদেষ্টা ও নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন কলেজ, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ও শ্রীপুর ভাংনাহাটি রহমানিয়া কামিল মাদরাসা গাজীপুরের পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্বরত ছিলেন। শিক্ষাজীবন শেষে তিনি ১৯৬৪ সালে ঢাকা সরকারী আলিয়া মাদরাসায় শিক্ষক হিসেবে যোগদান করে ১৯৯০ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন।
জমিয়াত নেতৃদ্বয় মরহুমের রূহের মাগফিরাত কামনার পাশাপাশি শোকার্ত পরিবার পরিজন যেন ধৈর্য ধারণ করতে পারেন সেজন্য আল্লাহর দরবারে দোয়া প্রার্থনা করেন।
মরহুম মাওলানা সালাহ উদ্দিনের ইন্তেকালে আরো যেসব নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা করেছেন তারা হচ্ছেন, বাাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও ইসলামিক ফাউন্ডেশনের বোর্ডের সাবেক সদস্য আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী, জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সল ও ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দার, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতি মুজিবুর রহমান, নির্বাহী সভাপতি ও জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা এ কে এম আশরাফুল হক, আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ-এর চেয়ারম্যান শাইখুল হাদীস ও মহাসচিব সৈয়দ মসিহুদ্দৌলা, নির্বাহী মহাসচিব আবুল কাসেম মুহাম্মদ ফজলুল হক, শীর্ষ নেতা সৈয়দ মুজাফফর আহমদ মুজাদ্দেদী, ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এম এ মান্নান ও মহাসচিব এম এ মতিন, ইসলামী যুবসেনার সভাপতি গোলাম মাহমুদ ভ‚ঁইয়া ও ইসলামী ছাত্রসেনার সভাপতি মুহাম্মদ মারুফ রেজা।
জমিয়াতুল মোদার্রেছীন চট্টগ্রামের নেতাদের শোক
চট্টগ্রাম ব্যুরো : জাতীয় মসজিদের খতিব প্রবীণ আলেমেদ্বীন মাওলানা সালাহ উদ্দিনের ইন্তেকালে জমিয়াতুল মোদর্রেছীন চট্টগ্রামের নেতৃৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে জেলা সভাপতি প্রিন্সিপাল আল্লামা মোখতার আহমদ, সেক্রেটারী প্রিন্সিপাল আল্লামা আবুল ফরাহ মোহাম্মদ ফরিদ উদ্দিন, মহানগর সভাপতি আল্লামা আবুল বয়ান হাশেমী, সেক্রেটারী প্রিন্সিপাল মাওলানা ইসমাইল নোমানী এক যুক্ত বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন। তারা বলেন, ইসলামের খেদমতে জাতীয় মসজিদের খতিব মাওলানা সালাহ উদ্দিনের অবদান জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে। তারা তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা এবং তার মাগফেরাত কামনা করেন।



 

Show all comments
  • মোঃএখলাছুর রহমান ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৫ এএম says : 0
    হে আল্লাহ আপনার বান্দকে জান্নাতুল ফেরদৌসের দান করুন।
    Total Reply(0) Reply
  • Anwar Hosen Anwar Hosen ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৫ এএম says : 0
    আল্লাহ পাক রাব্বুল আলামীন তার সকল গোনাহ মাফ করে বেহেস্ত নসিব করুন, আমিন ছুমমা আমিন
    Total Reply(0) Reply
  • Shamsu Ddoha ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৫ এএম says : 0
    মহান আল্লাহ হুজুরকে জান্নাতবাসী করুন। আমীন। আমি যখন ঢাকা আলীয়া মাদ্রাসায় লেখা-পড়া করতাম, তখন হুজুর আমার শিক্ষক ছিলেন। আমি হুজুরে আত্বার মাগফিরাত কামনা করি।
    Total Reply(0) Reply
  • Anwar Hosain ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৫ এএম says : 0
    ইননাইলাহি ওয়া ইননাইলাহি রাজিউন। আললাহ পাক তিনাকে জান্নাত বাসী করুক আমিন।
    Total Reply(0) Reply
  • মিফতাহুল জান্নাত ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৫ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ্ ওনাকে জান্নাতের উচুঁ মাকাম দান করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Kazi Muhammad Billal Uddin ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৫ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ঈলাইহী রজিঊন। আল্লাহ্ পাক উনার ভুলত্রুটি গুলো ক্ষমা করে দিয়ে জান্নাতুল ফেরদৌস নসীব করুন।
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুস সাত্তার ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৬ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ ফাইজুল্লাহ (ফয়সাল) ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৮ এএম says : 0
    একজন মজলুম খতিবের জীবনাবসান। প্রফেসর সালাহ উদ্দিন রহ ছিলেন একজন ক্ষণজন্মা শিক্ষাবিদ। জাতীয় মসজিদের খতিব নিয়োগের পরে নিন্দুকেরা হরেকরকমের অপবাদ দিয়েছিলো তার নামে।এক পিরেরা কয়েক ভাই তাকে গণ্ডমূর্খ ও বিশুদ্ধ কুরআন তিলাওয়াতেও অক্ষম বলেছিলো!যারা সেদিন নিন্দা করেছিলো,বিদ্যা-বুদ্ধি, জ্ঞান-গরিমা ও পাণ্ডিত্যে তার ধারেকাছেও নয় তারা।যে নিন্দার পেছনে পুরোটাই ছিলো রাজনৈতিক উদ্দেশ্য। নিন্দুকরা সেদিন পবিত্র মসজিদের মিম্বরে জুতো নিক্ষেপ করতেও ইতস্ততবোধ করেনি।মনে হয়েছিল এরা সেই কুখ্যাত ইয়াজিদের যোগ্য উত্তরসূরী। আর তিনি সব নীরবে হজম করে নিন্দুকদের বিষদাঁত নির্মূল করেছিলেন। তার অপরাধ ছিলো,তিনি বাইতুল মোকাররমকে রাজনীতিমুক্ত ঘোষণা করে ছিলেন,তিনি আহলে সুন্নতের অনুসারী ছিলেন।তিনি নবি সঃ এর সানে কিয়াম পছন্দ করতেন। মহান আল্লাহ তায়ালা তাকে জান্নাতুল ফেরদৌসের মেহমান বানিয়ে নিক। আমিন।
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৭ পিএম says : 0
    We have lost a true Sunni scholar. Wahhabis made lots of conspiracies against him.
    Total Reply(0) Reply
  • mozammel hoque ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪৪ পিএম says : 0
    অসংখ্য গুনে গুনাম্বিত, সুফী ধারার বিশ্বাসী, নবীর আশেক উচ্চস্থরের বর্ষীয়ান আলেমে দ্বীন, বায়তুল মোকাররমের সাবেক খতিব ‍হযরত মুফতি আমিনুল ইহসান মোজাদ্দেদী এর যোগ্য ছাত্র, এর এন্তেকাল সত্যিই বেদনা দায়ক, আমাদের মধ্যে এই রকম যোগ্য আলেম তৈরি করার মত যথাযত উদ্যোগ করা সময়ের দাবী, যা মরহুম খতিব এর স্বপ্ন বাস্তবায়িত হবে, দেশের মুসলিম মিল্লাত সত্যিকারের মুসলিম হতে পারবে, হুজুরের মাগফিরাত কামনা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ