Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিজিএমইএ নতুন সুযোগগুলো গ্রহনের জন্য এনবিআর’কে ব্যবসার প্রক্রিয়াগুলো আরও সহজীকরণের অনুরোধ জানিয়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১৭ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ব্যবসার প্রক্রিয়াগুলোর মধ্যে বিদ্যমান বাধাসমূহ অপসারণ, বিশেষ করে তৈরি পোশাক শিল্পের সম্ভাবনা ও নতুন সুযোগগুলো কাজে লাগানোর জন্য কাষ্টমস এবং বন্ড সংক্রান্ত নীতি আরও সহজতর করার অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, তৈরি পোশাক শিল্প কোভিড মহামারি সৃষ্ট অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে ট্র্যাকে ফিরে আসতে সমর্থ হয়েছে এবং ব্যবসার এই দৃঢ় প্রত্যয়ী হয়ে ফিরে আসার পেছনে সরকারের সময়োপযোগী সহায়তা প্রদান অত্যন্ত গুরুতপূর্ন ভূমিকা পালন করেছে।

গতকাল (বুধবার) ঢাকায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক রপ্তানি, বন্ড এবং আইটি) হোসেন আহমেদ এর সঙ্গে এক বৈঠকে তিনি বলেন, “বর্তমান উদীয়মান পরিস্থিতি পোশাক শিল্পের জন্য যে সুযোগগুলো সৃষ্টি করেছে, সেগুলো গ্রহনের জন্য পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে কাষ্টমস ও বন্ড সংক্রান্ত ব্যবসায়িক প্রক্রিয়াগুলো আরও সহজতর করা উচিত।”

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সাবেক ১ম সহ-সভাপতি এস এম আবু তৈয়ব, সাবেক ১ম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী এবং সাবেক পরিচালক মোঃ মুনির হোসেন।

তারা বলেন, পোশাক রপ্তানিকারকদের বৈশ্বিক বাজারে টিকে থাকা এবং নতুন সুযোগ গ্রহনের জন্য শুল্ক ও বন্ড সংক্রান্ত প্রতিবন্ধকতাগুলো দূরীকরণ জরুরি।

তারা এনবিআর’কে বন্ড লাইসেন্সে এইচএস কোডের (ঐঝ) সাথে নতুন কাঁচামাল ও অন্যান্য সংশ্লিষ্ট উপকরনগুলো অন্তর্ভূক্তকরণের মতো প্রক্রিয়াগুলো সহজীকরনের জন্য ব্যবস্থা গ্রহনেরও অনুরোধ জানান।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, কঠিন পরিস্থিতিতেও ব্যবসার সক্ষমতা বিকাশের জন্য একটি উপযুক্ত পরিবেশ তৈরি করতে বাজারের চাহিদা এবং সময়ের সাথে সামঞ্জস্য রেখে নীতি ও পদ্ধতি উভয়ই সংশোধন ও হালনাগাদ করা উচিত।
তিনি আরও আশাবাদ ব্যক্ত করেন যে আগামী দিনে পোশাক শিল্পের সমৃদ্ধির পথ প্রশস্ত করতে এনবিআর এর সহযোগিতা প্রদান অব্যাহত থাকবে।

এনবিআর এর সদস্য (শুল্ক রপ্তানি, বন্ড ও আইটি), হোসেন আহমেদ, বিজিএমইএ নেতৃবৃন্দকে উত্থাপিত সমস্যাগুলো সমাধানে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।
বৈঠকে এনবিআর এর প্রথম সচিব (শুল্ক রপ্তানি ও বন্ড) মিয়া মোঃ আবু ওবায়দা এবং কাষ্টমস বন্ড কমিশনারেট এর অতিরিক্ত কমিশনার, মোঃ জাকির হোসেনও উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ