Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেল আপিলে খালাস চাইলেন মিন্নি

বরগুনায় রিফাত হত্যা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত আয়শা সিদ্দিকা মিন্নি খালাস চেয়ে জেল আপিল করেছেন। গতকাল বৃহস্পতিবার তার আইনজীবী জামিউল হক ফয়সাল এ তথ্য জানান। তিনি বলেন, বৃহস্পতিবারের কার্যতালিকায় তার জেল আপিলটি ওঠে। ফৌজদারি আপিলে মিন্নি দন্ড থেকে বেকসুর খালাস চেয়েছেন। এর আগে ২০২০ সালের ৪ নভেম্বর শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইসঙ্গে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জরিমানাও স্থগিত করেছেন। এখন জেল আপিল শুনানির জন্য গ্রহণ করলে দু’টি আপিল ও মৃত্যুদÐাদেশ অনুমোদনের বিষয়ে ডেথ রেফারেন্সের শুনানি একই সঙ্গে হবে বলে জানিয়েছেন, অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল। সিনিয়র অ্যাডভোকেট জেড আই খান পান্না মিন্নির পক্ষে শুনানি করবেন বলেও জানান তিনি।
২০২০ সালের ৩০ সেপ্টেম্বর বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এ মামলার রায় ঘোষণা করেন।

রায়ে প্রাপ্তবয়ষ্ক ১০ আসামির মধ্যে ৬ জনকে মৃত্যুদÐাদেশ দেন আদালত। একই সঙ্গে ৬ আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানা করেন। বাকি ৪ জনকে খালাস দেয়া হয়। পরে নিয়ম অনুসারে একই বছরের ৪ অক্টোবর ৬ আসামির মৃত্যুদÐাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছায়। পাশাপাশি ৬ অক্টোবর মিন্নিসহ অন্য আসামিরা আপিল করেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৬ জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজ রোডের ক্যালিক্স একাডেমির সামনে স্ত্রী মিন্নির সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করে নয়ন বন্ড ও রিফাত ফরাজীর সহযোগীরা। এ মামলার প্রধান সাক্ষী রিফাতের স্ত্রী মিন্নি তদন্তলব্ধ তথ্যের ভিত্তিতে আসামি হয়ে যান। আদালত তাকে মৃত্যুদÐ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ