Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পোশাকশিল্পে ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট প্রণয়নে কমিটি গঠন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৮:০২ পিএম

ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে একাধিক অডিট সম্পাদনে সময় ও অর্থের অপচয় হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোর জন্য অডিট প্রক্রিয়া জটিল হয়ে থাকে। এ কারণে পোশাক কারখানায় অডিট করতে প্রটোকলগুলোকে একত্রিত করার আহ্বান দিনে দিনে জোরালো হচ্ছে।

এ লক্ষে বাংলাদেশ পোশাক প্রস্ততকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়্যার প্রস্ততকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) পোশাকশিল্পের জন্য ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট প্রণয়নে কমিটি গঠন করেছে।

রোববার (৯ জানুয়ারি) রাজধানীর গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে সংস্থাটির নেতারা ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট নিয়ে আলোচনা করেন এবং যৌথ কমিটি গঠন করেন।

বিজিএমইএ’র সহ-সভাপতি মিরান আলীর নেতৃত্বে ১১ সদস্যের কমিটি সামাজিক অডিটের জন্য একটি সাধারণ কোড অব কন্ডাক্টের সম্ভাব্যতা মূল্যায়ন করবে। যার মধ্যে রয়েছে- স্থানীয় আইন, বিধি এবং নীতিমালা এবং ইউএনজিপিসহ ক্রেতাদের কোড অব কন্ডাক্ট এবং তৃতীয় পার্টি অডিট প্রটোকলসমূহ।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ এবং বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি ফজলে শামীম এহসান, সহ-সভাপতি মো. আখতার হোসেন অপূর্ব এবং পরিচালক ইমরান কাদের তূর্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ