Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিকেএমইএ-আইএলও সমঝোতা স্মারক স্বাক্ষর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৭:৫৬ পিএম

নীটওয়্যার কারখানায় কর্মরত শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে একসঙ্গে কাজ করবে বিকেএমইএ ও আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও। এ লক্ষ্যে রোববার (৯ জানুয়ারি) বিকেএমইএ’র ঢাকা কার্যালয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিকেএমইএ’র পক্ষে সিনিয়র সহ-সভাপতি মনসুর আহমেদ ও সহ-সভাপতি ফজলে শামীম এহসান এবং আইএলও’র পক্ষে কান্ট্রি ডিরেক্টর তুমো পটেনিয়াইনেন ও আইএলও’র সেফটি বিশেষজ্ঞ মরিস এল ব্রুকস সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় বিকেএমইএ পরিচালনা পরিষদের সদস্যদের মধ্যে পরিচালক মোস্তফা মনোয়ার ভূইয়াঁ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া আয়োজিত অনুষ্ঠানে বিকেএমইএ এবং আইএলও’র উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী ন্যাশনাল ইনিশিয়েটিভের অন্তর্ভুক্ত বিকেএমইএ’র ৫০ টি সদস্য কারখানার শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে এই প্রকল্প। এ লক্ষ্যে গঠিত সেফটি কমিটিগুলোকে পোশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়গুলো চর্চা করা, ঝুঁকি ও দুর্ঘটনা হ্রাস এবং করোনা মহামারি প্রেক্ষাপটে করণীয় বিষয়গুলোসহ গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা দেবে এই প্রকল্প।

অনুষ্ঠানে বিকেএমইএ’র সিনিয়র সহ-সভাপতি মনসুর আহমেদ বলেন, এই প্রকল্প নীটওয়্যার কারখানার উৎপাদনশীলতা ও শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বৃদ্ধিতে দৃঢ় ভূমিকা পালন করবে। যা জাতীয় উন্নয়ন ও উৎপাদনে সহায়ক হবে বলে আমি মনে করি।

আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তুমো পটেনিয়াইনেন প্রকল্পটিকে মাইলফলক হিসেবে উল্লেখ করে বলেন, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টিকে বাংলাদেশে গুরুত্বপূর্ণ করে তুলেছে এই প্রকল্প। যেহেতু শ্রমিকের সঙ্গে উৎপাদনের সরাসরি সম্পর্ক রয়েছে তাই তাদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিৎ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ