Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের ফলাফল : স্বতন্ত্র ৩৪৬টি নৌকা ৩৪১টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৫ পিএম

পঞ্চম ধাপে ৭০৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) গত ৫ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৬৯২ ইউপির চূড়ান্ত ফল জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ১৩টি ইউপিতে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। আদালতের আদেশে স্থগিত রয়েছে একটি ইউপিতে। আরেকটিতে নির্বাচন বন্ধ ঘোষণা করেছে ইসি। তবে ঘোষিত ফলাফলে এক ইউপির ভোটের তথ্য সম্পর্কে কিছুই জানায়নি কমিশন।

গতকাল নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব আসাদুজ্জামান আনুষ্ঠানিকভাবে পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের ফল ঘোষণা করেন। ঘোষিত ফলাফলে, ৩৪৬টি ইউপিতে চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে জয়ী হয়েছেন ৩৪১ জন চেয়ারম্যান প্রার্থী। এছাড়া জমিয়তে উলামায়ে ইসলাম মনোনীত দুজন, জাতীয় পার্টির (জাপা) দুজন ও বাংলাদেশ জাতীয় পার্টির একজন প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তবে পঞ্চম ধাপে ভোটগ্রহণের আগেই প্রতিদ্ব›দ্বী না থাকায় ১৯৩ জনকে নির্বাচিত ঘোষণা করা হয়।

জানা গেছে, ৫ জানুয়ারি অনুষ্ঠিত পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে অংশ নেয় চারটি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীরা। তবে আগের ধাপগুলোর মতো পঞ্চম ধাপেও বিএনপি ইউপি নির্বাচন বর্জন করেছেন।
ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর চেয়ে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী বেশি জয়ী হয়েছেন। তবে স্বতন্ত্র প্রার্থীদের অধিকাংশ আওয়ামী লীগেরই বিদ্রোহী প্রার্থী। মনোনয়ন না পেয়ে তারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। ইসি সূত্রে জানা গেছে, দেশের ৪৮ জেলার ৯৫ উপজেলার ৭০৮টি ইউপিতে ভোটগ্রহণ করা হয়। এর মধ্যে ৪০টি ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ করা হয়।

ইসির যুগ্ম-সচিব আসাদুজ্জামান বলেন, পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে মোট ভোটার ছিলেন এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫। বিভিন্ন পদে প্রতিদ্ব›িদ্বতা করেন ৩৬ হাজার ৪৫৭ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে তিন হাজার ২৭৪ জন, সংরক্ষিত আসনে সাত হাজার ৯৫০ ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রতিদ্ব›িদ্বতা করেন।
এর আগে প্রথম ধাপে ২০৪টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ১৪৮টিতেই জয় পান আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। এর বিপরীতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ৪৯টি ইউপিতে। তিনটি বিরোধী রাজনৈতিক দল থেকে বাকি সাত জন চেয়ারম্যান পদে জয় পান।

এরপর দ্বিতীয় ধাপে ৮৩৪ ইউপির মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীরা জয় পান ৪৮৬টিতে। এই ধাপে স্বতন্ত্র প্রার্থীরা জয়ের পাল্লা আরও একটু ভারী করেন। চেয়ারম্যান পদে তারা জয় পান ৩৩০টি ইউপিতে। এর বাইরে ১৮ জন জয় পান অন্যান্য রাজনৈতিক দল থেকে।

তৃতীয় ধাপে স্বতন্ত্র প্রার্থীরা জয়ের সংখ্যায় আওয়ামী লীগের প্রার্থীদের আরও কাছে চলে আসেন। এই ধাপে ৯৯২টি ইউনিয়নের মধ্যে ৫২৫টি ইউনিয়নেই চেয়ারম্যান পদে জয় পান আওয়ামী লীগ প্রার্থীরা। বিপরীতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছিলেন ৪৪৬টি ইউপিতে। এছাড়া ২১ জন বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী এই ধাপে জয় পান চেয়ারম্যান পদে।

আর চতুর্থ ধাপে ৭৯৬টি ইউনিয়নের ফলে ৩৯৬টিতেই চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা নির্বাচিত হন। এই ধাপে স্বতন্ত্র প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পান ৩৯০টি ইউনিয়নে। আর চেয়ারম্যান পদে ১০ জন বিজয়ী প্রার্থী ছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের।



 

Show all comments
  • Nobin Sikder ৭ জানুয়ারি, ২০২২, ৬:৫৪ এএম says : 0
    সরকার এর চাইতে তাদের দলীয় নেতাদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করলেও পারতো
    Total Reply(0) Reply
  • Humayun Ahmed ৭ জানুয়ারি, ২০২২, ৬:৫৫ এএম says : 0
    সিইসি একজন মিথ্যাবাদী ও জাতীয় বেমানান ও বেহায়া। তার বিচার হওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Md Rakib ৭ জানুয়ারি, ২০২২, ৬:৫৭ এএম says : 0
    বাংলাদেশের ১৮ কোটি জনগণ অাওয়ামীলীগের এই জালেম সরকারকে অার ক্ষমতায় দেখতে চায়না জনগণ এখন তাদের ভোটাধিকার প্রয়োগ করে এই ভোট চোরদের ক্ষমতা থেকে দুর করতে চায়
    Total Reply(0) Reply
  • Monsur Rahman ৭ জানুয়ারি, ২০২২, ৬:৫৭ এএম says : 0
    নিরেপক্ষ নিবার্চন হলে আওয়ামী লীগ বাংলার ইতিহাসের আস্তা কুলে নিক্ষেপ হবে।
    Total Reply(0) Reply
  • সাইমুম চট্টগ্রাম ৭ জানুয়ারি, ২০২২, ৬:৫৭ এএম says : 0
    এই মুহূর্তে সুস্থ নির্বাচন হলে আওয়ামীলীগের একজনেও জামানত থাকবেনা।তবে নির্বাচনটি অবশ্যই অবশ্যই ফেসবুকে নয়তো ইউটিউবে হতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ