Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এয়ারলাইন্সগুলো হাতিয়ে নিচ্ছে হাজার হাজার কোটি টাকা : বায়রা

বিমানের টিকিটের টাকা যোগাতে নাভিশ্বাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম

এয়ারলাইন্সগুলো সিন্ডিকেট করে টিকিটের মূল্য তিনগুন বাড়িয়ে হাজার হাজর কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এতে করে দেশের অর্থনীতির একমাত্র চালিকা শক্তি রিক্রুটিং সেক্টর চরম হুমকির মুখে পতিত হচ্ছে। চড়া দামে টিকিট ক্রয়ের দরুণ প্রবাসীদের কষ্টার্জিত হাজর হাজর কোটি ডলার এয়ারলাইন্সগুলোর মাধ্যমে বিদেশে চলে যাচ্ছে। অবিভাসী কর্মীদের জিম্মি করে টিকিটের গলাকাটি মূল্য বৃদ্ধি রোধে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় নির্বিকার। বুধবার রাতে রাজধানীর একটি হোটেলে সচেতন আটাব গণতান্ত্রিক ফোরাম, সচেতন হাব গণতান্ত্রিক ফোরাম, সচেতন বায়রা গণতান্ত্রিক ফোরাম ও সচেতন টোয়াব গণতান্ত্রিক ফোরাম এর সমন্বয়ে গঠিত সচেতন ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির উদ্যোগে অনুষ্ঠিত নববর্ষের মিলনমেলায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।
সমিতির সভাপতি ও বায়রার সাবেক ইসির অন্যতম সদস্য মোহাম্মদ আলীর সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন, সচেতন বায়রা গণতান্ত্রিক ফোরামের আহবায়ক মো. মোশাররফ হোসেন, এমাজিং হলিডেজ এর সিইও ড.মামুন আশরাফী, বায়রার সাবেক ইসি সদস্য মো.গোলাম মাওলা রিপন, হাবের সাবেক সহসভাপতি আফতাব উদ্দিন চৌধুরী, শরীফুল আলম দিপু, হাফেজ কামাল উদ্দিন, হাবের সাবেক ইসি সদস্য মিজানুর রহমান, মো.নজরুল ইসলাম, মাওলানা মোর্শেদ আলম, মাওলানা সুলতান মাহমুদ, মাওলানা রিজাউর রহমান রেদোয়ান, ডিএম এমদাদুল হক, সাজ্জাদ হোসেন উজ্জল, মহিউদ্দিন সেলিম, মাহিউল ইসলাম মাহি,সারিউল ইসলাম রাজু, জাকির হোসেন ও সিউলি আক্তার।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশ বিমানের অপেশাদারিত্ব, চরম অব্যবস্থাপনা এবং হটকারি সিদ্ধান্তের কারণেই বিদেশগামী কর্মীদের টিকিট নিয়ে নৈরাজ্য চলছে। আগামী ১৬ জানুয়ারি থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কতিপয় রুটে টিকিটের ভাড়া কিছুটা কমানোর ঘোষণা দিলেও ১৬, ১৭ তারিখের টিকিট শেষ হয়ে গেছে। বিমান ভাড়া কমানোর ঘোষণা বিদেশগামী কর্মীদের সাথে তামাশা ছাড়া আর কিছু নয়। বিমানের টিকিট কৃত্রিম সঙ্কটের দরুণ টিকিটের টাকা যোগাতে বিদেশগামী কর্মীদের নাভিশ্বাস উঠছে।

সভায় নেতৃবৃন্দ বিমানের গলাকাটা ভাড়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। নেতৃবৃন্দ বলেন, মধ্যপ্রাচ্যের ওয়ানওয়ে বিমানের টিকিটের মূল্য এক লক্ষ টাকা থেকে এক লক্ষ বিষ ত্রিশ এমনকি ক্ষেত্র বিশেষে এক লক্ষ পঁচাত্তর হাজার টাকা পর্যন্ত দাঁড়িয়েছে। বিদেশগামীদের টিকিট নিয়ে চরম নৈরাজ্যের এ ক্রান্তিলগ্নে আটাবের নিস্ক্রিয়তা, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয় ও সিভিল এভিয়েশন এর চরম ব্যর্থতার কথাও উল্লেখ করেন নেতৃবৃন্দ। সভাপতির বক্তব্যে মোহাম্মদ আলী মালয়েশিয়ার শ্রমবাজারের অতীত সিন্ডিকেটের তীব্র সমালোচনা ও নিন্দা জানিয়ে বলেন, এবার যেকোন ধরনের সিন্ডিকেট বরদাশত করা হবে না। তিনি শ্রমবাজার সম্প্রসারণের স্বার্থে যেকোন মূল্যে সিন্ডিকেট প্রতিহত করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৭ জানুয়ারি, ২০২২, ২:৩৮ এএম says : 0
    মন্ত্রী মহোদয় কোথায় থেকে খাবে,উনার আর কি উপায় আছে কারণ বিমান মেরামত সব সময় হয় না,আর বিমান ও প্রতি বসর কেনা হয় না,বেচারা মন্ত্রীর পিছনে সংগ্রাম।
    Total Reply(0) Reply
  • শাহীন আহমেদ ৭ জানুয়ারি, ২০২২, ৭:১৫ এএম says : 0
    বাংলাদেশে কোনো জিনিসের দাম বারলে আর সেটার দাম কমতে দেখি না। টিকেটের দামই যদি হয় ৯০০০০-১০০০০০ টাকা তাহলে কোন দেশে বাস করতেছি আমরা তা ভেবে আমি ভেহুস হয়ে যাই।আমার মনে হয় জনগনকে গলাটিপে মেরে সব দ্রব্যমুল্য চরা দাম নেওয়ার নামই ডিজিটাল বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Mahmudul ৮ জানুয়ারি, ২০২২, ২:২২ এএম says : 0
    বাংলাদেশে কোনো জিনিসের দাম বারলে আর সেটার দাম কমতে দেখি না। টিকেটের দামই যদি হয় ৯০০০০-১০০০০০ টাকা তাহলে কোন দেশে বাস করতেছি আমরা তা ভেবে আমি ভেহুস হয়ে যাই।আমার মনে হয় জনগনকে গলাটিপে মেরে সব দ্রব্যমুল্য চরা দাম নেওয়ার নামই ডিজিটাল বাংলাদেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকিট

১১ জানুয়ারি, ২০২৩
৩০ ডিসেম্বর, ২০২২
২৩ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ