Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিপ্লবী ওয়ার্কার্স পার্টিও অংশ নেবে না প্রেসিডেন্টের সংলাপে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ৯:২৫ পিএম

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের ডাকা চলমান সংলাপে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি অংশগ্রহণ করবে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক সাইফুল হক।আজ বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান তিনি। তার আগে আরও বাসদসহ আরও একাধিক দল এই সংলাপে অংশ না নেয়ার ঘোষণা দেন।

তিনি বলেন, নির্বাচন কমিশন গঠনকল্পে প্রেসিডেন্টের সংলাপ অপ্রয়োজনীয়, প্রচার-সর্বস্ব ও প্রেসিডেন্টের মূল্যবান সময়ের অপচয়মাত্র। আমরা এ সংলাপে অংশগ্রহণ করব না। সাইফুল হক বলেন, প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে যাই মনে করুন না কেন, বাস্তবে সরকার তথা প্রধানমন্ত্রীর মতামত ও পরামর্শের বাইরে সাংবিধানিকভাবে তার কিছুই করার অবকাশ নেই। বিগত দুই নির্বাচন কমিশন এবং তার আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ ও সার্চ কমিটির অভিজ্ঞতাই তার এক বড় নজির। বিশেষ করে নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের তিক্ত ও করুণ অভিজ্ঞতা তার প্রমাণ।

তিনি বলেন, বিদ্যমান ব্যবস্থায় যেহেতু দেশে দলীয় সরকারের অধীনে ন্যূনতম গ্রহণযোগ্য নির্বাচনের কোনো সুযোগ নেই সে কারণে বর্তমান সরকার কীভাবে কখন পদত্যাগ করবে এবং কীভাবে নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার গঠিত হবে রাজনৈতিক উদ্যোগের মধ্য দিয়ে সে ব্যাপারেও ঐকমত্য প্রতিষ্ঠিত করতে হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলটির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, আনছার আলী দুলাল, কেন্দ্রীয় কমিটির সদস্য মোফাজ্জল হোসেন মোশতাক, সিকদার হারুন মাহমুদ, কামরুজ্জামান ফিরোজ, ঢাকা মহানগর নেতা সালাউদ্দীন আহমেদ, কাঞ্চন মিয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ