Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচারাধীন পুরনো মামলা নিষ্পত্তির উদ্যোগ নিচ্ছে দুদক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

 দুর্নীতিবিষয়ক বিচারাধীন পুরনো মামলা আগামী দুই-এক বছরের মধ্যে নিষ্পত্তির উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ তথ্য জানিয়েছেন সংস্থার কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক।
গতকাল মঙ্গলবার দুপুরে সেগুনবাগিচাস্থ দুদক কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আমরা দেশ থেকে দুর্নীতি পুরোপুরি বন্ধ করতে পারিনি। তবে দুর্নীতিবাজদের ভয় দেখাতে পেরেছি। আমরা চেষ্টা করছি, যাতে দেশে দুর্নীতির বিস্তার না ঘটে। জহুরুল হক বলেন, দুর্নীতিবিষয়ক যত পুরনো মামলা আদালতে পেন্ডিং আছে, সেসব মামলা আগামী দুই-এক বছরের মধ্যে নিষ্পত্তি করার উদ্যোগ নেয়া হয়েছে। উল্লেখ্য, দুর্নীতি দমন ব্যুরোর আমলে ২০০৯ সালে উচ্চ আদালতে স্থগিত মামলার সংখ্যা ছিল ২৯৭টি। ২০১৩ সালে তা বেড়ে দাঁড়ায় ৪০৪টি। পরে ২০২০ সালে এই সংখ্যা কমে দাঁড়ায় ২০২টিতে। এছাড়া ব্যুরো আমলের বিচারাধীন মামলার সংখ্যা ৪৫১টি এবং চলমান মামলার সংখ্যা ২৪৯টি। এর মধ্যে সাজা হয়েছে মাত্র ১০ জনের। আর ১১ জন খালাস পেয়েছেন।
দুর্নীতি দমন কমিশন হওয়ার পর ২০২০ সাল পর্যন্ত বিচারাধীন মামলা ছিল ২৯৩১টি। ২০০৯ সালে এ সংখ্যা ছিল ৭৮০টি। ২০২০ সালে চলমান মামলার সংখ্যা ২৬৩১, উচ্চ আদালতে স্থগিত মামলার সংখ্যা ২৩৪টি। ২০০৯ সালে স্থগিত মামলার সংখ্যা ছিল মাত্র ৭৯টি। দুদকের পরিসংখ্যান মতে, ১১ বছরে মামলা নিষ্পত্তি হয়েছে ১৫৫টি। সাজা পেয়েছেন ১১১ জন এবং খালাস পেয়েছেন ৪৪ জন। ফলে প্রতিবছর শুধু মামলার পাহাড় জমছে। এ প্রসঙ্গে দুদকের এই কমিশনার বলেন, কক্সবাজারে ৩ হাজার ৭শ’ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। এ উন্নয়ন প্রকল্পে যাতে কোনও দুর্নীতি না হয়, সেজন্য আমরা সজাগ আছি। আমরা কক্সবাজারে অফিস চালু করেছি। আগামী জুন মাসের মধ্যে দেশের ১৪টি জেলায় দুদকের জেলা কার্যালয় চালু করা হবে। বিশেষ করে নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, জামালপুর, নেত্রকোনা, লালমনিরহাট, চাঁদপুর, পিরোজপুর জেলায় কার্যালয় চালু করা হবে। আমরা সাধারণ মানুষের কাছাকাছি পৌঁছানোর চেষ্টা করছি। যাতে সাধারণ মানুষ দুর্নীতিবাজদের বিরুদ্ধে সহজেই দুদকের কাছে অভিযোগ জানাতে পারে।

এদিকে দুদকের এক বিজ্ঞপ্তিতে গত ২ জানুয়ারি সংস্থার কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধনের তথ্য জানানো হয়। আগামি জুন নাগাদ দুদকের আরও ১৩টি সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধন করা হবে। এর ফলে দুর্নীতি অনুসন্ধান ও তদন্তের সক্ষমতা আগের তুলনায় অনেক বাড়বে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ