Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কানাডিয়ান ইউনিভার্সিটির ডিন হলেন অধ্যাপক সৈয়দ আক্তার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের (সিইউবি) স্কুল অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন হিসেবে যোগ দিয়েছেন কম্পিউটার বিজ্ঞানী, কলামিস্ট ও প্রযুক্তি পরামর্শক অধ্যাপক সৈয়দ আক্তার হোসেন। তিনি প্রতিষ্ঠানটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান হিসেবেও নিয়োগ পেয়েছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে ফলিত পদার্থবিদ্যায় স্নাতক এবং ১৯৯১ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন সৈয়দ আক্তার হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন, পরবর্তী সময়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে অটোমেশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তায় ফ্রান্সের লুমিয়ের বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। সরকারের ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রণালয়ের অধীন আইসিটি বিভাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন অধ্যাপক আক্তার। দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্যবহৃত বাংলা ব্রেইলের জন্য মেশিন অনুবাদে ভ‚মিকা রাখায় তিনি একাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

সিইউবিতে যোগ দেয়ার আগে ২০২১ সালের জানুয়ারি থেকে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর সিএসই বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন সৈয়দ আক্তার। এর আগে ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দায়িত্ব পালন করেন এ শিক্ষাবিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ