Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনলাইন ডেলিভারির সুযোগ প্রসারিত করতে এমন সিদ্ধান্ত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ৫:২৭ পিএম

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে টিকার সনদ ছাড়া হোটেল-রেস্তোরাঁয় খাওয়া বন্ধের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। এ বিষয়ে আন্তরিক হয়ে সরকারকে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ করেছে সংগঠনটি। গত সোমবার সচিবালয়ে ওমিক্রন নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, যারা টিকা নেননি তারা হোটেল-রেস্তোরাঁয় গিয়ে খেতে পারবেন না। আগামী ১৫ দিনের মধ্যে এমন সিদ্ধান্ত আসছে।
এ সিদ্ধান্তে হোটেল-রেস্তোরাঁ মালিকদের লোকসানের আশঙ্কা করে সমিতির মহাসচিব ইমরান হাসান ইনকিলাবকে বলেন, এমন সিদ্ধান্ত হলে মানুষ রেস্তোরাঁয় আসতে ভয় পাবে। তার ওপর অনলাইনে ব্যবসা করতে যে এজেন্টদের দ্বারস্থ হতে হয়, তারা ইচ্ছে মতো কমিশন নেবে। তাতে যেমন ক্ষতিগ্রস্ত হবেন ভোক্তা, তেমনি রেস্তোরাঁ মালিকরাও লোকসানে পড়বেন। এছাড়া অনলাইন ডেলিভারির সুযোগ প্রসারিত করতে একটি মহলের ইন্ধনে সরকার এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলেও জানান এই ব্যবসায়ী নেতা।
করোনার সংক্রমণ রোধে এর আগে গত বছর দীর্ঘদিন হোটেল-রেস্তোরাঁয় বিধিনিষেধ ছিল, সে প্রসঙ্গ তুলে এই ব্যবসায়ী নেতা বলেন, এর আগে করোনার প্রকোপ বৃদ্ধির সময়ও রেস্তোরাঁ ব্যবসায় নানা প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। দেশে সবকিছু খোলা, শুধু আমাদের ওপর বারবার খড়গ কেন?
তিনি আরও বলেন, এর আগেও দীর্ঘদিন রেস্তোরাঁ বন্ধ ছিল, কখনো শুধু পার্সেল বিক্রি, আবার কখনো অর্ধেক আসনে বসিয়ে খাবারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দফায় দফায় নানা সিদ্ধান্তে মালিকরা খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। সে ক্ষতি আমরা পুষিয়ে উঠতে পারছি না এখনো।
ধীরে ধীরে এসব রেস্তোরাঁর ব্যবসা আগের অবস্থানে ফিরতে শুরু না করতেই সরকার করোনার সংক্রমণ রোধে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। সিদ্ধান্ত অনুযায়ী দেশের কোনো রেস্টুরেন্টে টিকা কার্ড ছাড়া কেউ খেতে পারবে না। রেস্তোরাঁ মালিক সমিতি সূত্রে জানা গেছে, করোনা মহামারি শুরুর আগে দেশে ৬০ হাজার রেস্তোরাঁ ছিল। এখন সে সংখ্যা ৫০ হাজারে নেমে এসেছে। মহামারি করোনার কারণে সাধারণ ছুটি ও লকডাউনে কয়েক দফায় ব্যবসা বন্ধ থাকায় এ পর্যন্ত ৩০ শতাংশ হোটেল-রেস্তোরাঁ বন্ধ হয়ে গেছে। একই সময়ে আর্থিক সংকটে ৫০ শতাংশ হোটেল-রেস্তোরাঁর মালিকানা বদল হয়েছে। আর ক্ষতি হয়েছে ৫০ থেকে ৬০ হাজার কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ