Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পৌষের ভোরে পদ্মা সেতু পরিদর্শনে প্রধানমন্ত্রী

স্বপ্নের পদ্মা সেতুতে হাঁটলেন দুই বোন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

শুক্রবার সকালে গণভবন থেকে সড়কপথে বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে পদ্মাপাড়ে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আকস্মিক পদ্মা সেতু পরিদর্শন করেছেন। স্বপ্নের পদ্মা সেতুতে দুই কিলোমিটার ৭ নম্বর থেকে ১৮ নম্বর পিলার পর্যন্ত হাঁটেন তিনি। দুর্নীতিচেষ্টার অভিযোগ এনে বিশ্বব্যাংকের মুখ ফিরিয়ে নেয়া, রাজনৈতিক বাদানুবাদ, গুজব, সব ছাপিয়ে নিজস্ব অর্থায়নে প্রমত্তা পদ্মার বুকে সেতু নির্মাণের ঘোষণা দিয়েছিলেন শেখ হাসিনা। পৌষের ভোরে নির্মাণের শেষপ্রান্তে থাকা সেই স্বপ্নের সেতু ঘুরে দেখলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত দিয়ে ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে পদ্মা সেতু পাড়ি দেন বঙ্গবন্ধুর বড় কন্যা।

গতকাল প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস ইনকিলাবকে তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রধানমন্ত্রী ভোর সাড়ে ৬টায় গণভবন থেকে পদ্মা সেতুর উদ্দেশে রওনা দেন। এরপর তিনি বোনকে সঙ্গে নিয়ে পদ্মা সেতুর ৭ নম্বর পিলার থেকে ১৮ নম্বর পিলার পর্যন্ত হেঁটে যান। পরে দুই বোন গাড়িতে করে পদ্মা সেতুর ওপর দিয়ে সেতুর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে যান। এ সময় তাদের সঙ্গে মন্ত্রিপরিষদ সচিব ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। পরে সাড়ে ১১টার দিকে তিনি আবার গণভবনে ফিরে আসেন। এর আগে গত ২৪ জানুয়ারি গোপালগঞ্জের টুঙ্গীপাড়া থেকে ঢাকায় ফেরার পথে বারবার তাকিয়ে স্বপ্নের পদ্মা সেতু দেখছিলেন। হেলিকপ্টার থেকেই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বেশ কিছু ভিডিও মোবাইল ক্যামেরায় ধারণ করেন। এর আগে গত বছরের ১৭ মার্চ টুঙ্গিপাড়া আসা-যাওয়ার পথে হেলিকপ্টার থেকে সরাসরি পদ্মা সেতুর নির্মাণ কাজ দেখেছিলেন প্রধানমন্ত্রী। তখন পদ্মা সেতুর পূর্ণাঙ্গ কাঠামো নির্মাণ কাজ শেষ হয়নি।
গত ২৬ ডিসেম্বর সচিবালয় থেকে ঢাকা নগর পরিবহন উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। এখন পিচ ঢালাইয়ের কাজ চলছে, এটা শেষ হলেই পদ্মা সেতুর কাজ সম্পন্ন হয়ে যাবে। আমাদের টার্গেটের মধ্যেই আগামী ২০২২ সালের জুনে পদ্মা সেতু উদ্বোধন হবে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, সকাল সাড়ে ৭টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা পদ্মা সেতু পরিদর্শনে আসেন। তারা গাড়িতে করে পদ্মা সেতুর ওপর দিয়ে একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে যান। ছয় দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে দ্বিতল পদ্মা সেতুতে নিচ দিয়ে রেলপথ ও ওপর দিয়ে সড়কপথ থাকবে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি) এবং নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। সেতুর কাজ প্রায় ৯৫ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী বছরের ৩০ জুন যান চলাচলের জন্য উদ্বোধনের কথা রয়েছে।

জানা গেছে, পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০১৪ সালের ৭ ডিসেম্বর। আর পরের বছর ১২ ডিসেম্বর পদ্মা সেতুর ভিত স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় সেতু। ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর ধূসর রঙের সপ্তম স্প্যান বসানোর পর সেতুর এক কিলোমিটার দৃশ্যমান হয়। শুরুতে তিন-চার মাস পরপর স্প্যান বসানো হতো, তবে ২০১৮ সাল থেকে বদলে যায় পরিস্থিতি। প্রতি মাসে একাধিক স্প্যান বসাতে সক্ষম হয় সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান। ২০২০ সালের ১০ ডিসেম্বর ৪১ নম্বর স্প্যান বসানোর মধ্য দিয়ে শেষ হয় পদ্মা সেতুর মূল অবকাঠামোর নির্মাণকাজ। পদ্মার বুকে দৃশ্যমান হয় ৬.১৫ কিলোমিটার দীর্ঘ সেতু। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। নদীশাসনের কাজ করেছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। শুরুতে এ মহাপ্রকল্পের নির্মাণ ব্যয় ধরা হয় ১০ হাজার কোটি টাকারও বেশি, তবে তিন ধাপে বাড়ানো হয়েছে প্রকল্প ব্যয়। শেষ পর্যন্ত ব্যয় দাঁয়িয়েছে ৩০ হাজার কোটি টাকারও বেশি।



 

Show all comments
  • মুকিত উল ইসলাম ১ জানুয়ারি, ২০২২, ৩:৪০ এএম says : 0
    আমিও যেতে চাই স্বপ্নের পদ্মাসেতুতে..
    Total Reply(0) Reply
  • Khasruz Zaman ১ জানুয়ারি, ২০২২, ৩:৪১ এএম says : 1
    Wish a very blessed New Year for our PM and Chuto Apa as well as all others.
    Total Reply(0) Reply
  • Chowdhury Shawon ১ জানুয়ারি, ২০২২, ৩:৪১ এএম says : 1
    Bangabandhu's golden Bengal is moving forward holding your hand. Inshallah
    Total Reply(0) Reply
  • Al-Amin Rahman ১ জানুয়ারি, ২০২২, ৩:৪২ এএম says : 0
    · পরাশক্তির রক্তচক্ষু উপেক্ষা করে পদ্মার বুকে জেগে উঠে আপসহীন বাংলাদেশ। জয় বাংলা জয় বঙ্গবন্ধু। Happy New Year
    Total Reply(0) Reply
  • Waseqa Ayesha Khan ১ জানুয়ারি, ২০২২, ৩:৪২ এএম says : 0
    · ইংরেজী নববর্ষ ২০২২ বয়ে আনুক অসীম সফলতা ও কল্যাণ।
    Total Reply(0) Reply
  • Kamrun Nahar Joty ১ জানুয়ারি, ২০২২, ৩:৪২ এএম says : 1
    · অসাধারণ মুহুর্তে প্রিয় দেশরত্ন
    Total Reply(0) Reply
  • ফয়সল বিন করিম ১ জানুয়ারি, ২০২২, ৩:৪৩ এএম says : 1
    সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি স্বপ্নের পদ্মা সেতুর রূপকার মাননীয় প্রধানমন্ত্রীর এবং একিসাথে মাননীয় শেখ রেহানার।
    Total Reply(0) Reply
  • Mazharul Islam Suzon ১ জানুয়ারি, ২০২২, ৩:৪৩ এএম says : 0
    · মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন বলে আজ আমারা আমাদের এই স্বপ্নের পদ্মা সেতু নির্মাণ করতে পেরেছি.....
    Total Reply(0) Reply
  • Mahadi ১ জানুয়ারি, ২০২২, ৯:১৮ এএম says : 0
    নেএী তোমায় স্বাগতম। সারাজীবন পদ্মাা পাড়ের মানুষ তোমায় স্মরণ করবে
    Total Reply(0) Reply
  • মোঃ ওবায়েদুললাহ ১ জানুয়ারি, ২০২২, ১১:২৯ এএম says : 0
    Alhamdulillah, may almighty Allah bless our prime minister. I want her long life to continue developing our mother land Bangladesh.
    Total Reply(0) Reply
  • jack ali ১ জানুয়ারি, ২০২২, ১২:২৭ পিএম says : 0
    Since liberation not a single ruler know how to rule a country they only know how to stay in power by any means. If our country ruled by Muslim Leader by Qur'an then we would have manufacture everything's which a country required... we cannot even manufacture a needle, we need to import from China.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ